গুগল পে, ফোন পে অতীত! লঞ্চ হল গুগল ওয়ালেট

বর্তমানে অনলাইন পেমেন্টের জন্য একাধিক অ্যাপ রয়েছে। গুগলের তরফ থেকে চালু করা ওয়ালেট অ্যাপ্লিকেশনটি হল গুগল পে। যেখানে ইউপিআই লেনদেন, রিচার্জ সহ একাধিক সুবিধা মেলে। তবে এবার গুগল নতুন আরও একটি ওয়ালেট অ্যাপ লঞ্চ করতে চলেছে। এতে একাধিক নতুন ফিচার্স থাকবে। কী কী সুবিধা মিলবে এর ব্যবহারে? জেনে নিন বিস্তারিত।

ভারতে চালু হয়ে গেল গুগল ওয়ালেট

ভারতবর্ষে এবার গুগল ওয়ালেট চালু হতে চলেছে। ২ বছর আগে রি-লঞ্চ হওয়ার পর থেকে আমেরিকাতে এই পরিষেবা চালু রয়েছে। এবার ভারতীয়রাও গুগল ওয়ালেট ব্যবহার করতে পারবেন। নতুন এই ওয়ালেট অ্যাপে গ্রাহকেরা তাদের ক্রেডিট কার্ড সেভ করে রাখতে পারবেন।

গুগল পে ও গুগল ওয়ালেটের পার্থক্য কী?

গুগল পে থেকে টাকা পাঠাতে চাইলে ক্রেডিট কার্ডের দরকার পড়ে না। গুগল ওয়ালেটে সব তথ্য সেভ থাকবে। বর্তমানে গুগল পে ব্যবহার করে অনলাইনে ছোট বড় সব ধরনের ডিজিটাল লেনদেন করতে অভ্যস্ত হয়ে উঠেছেন মানুষ। গুগল ওয়ালেটে আরও বেশি সুযোগ-সুবিধা পাওয়া যাবে। যার ফলে আরও বেশি মানুষের উপকারে আসবে এই অ্যাপ্লিকেশন।

আরও পড়ুন : ATM থেকে টাকা তোলার সময় এই কাজ করলেই খালি হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

গুগল ওয়ালেটে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এয়ার ইন্ডিয়া, পিভিআর আইনক্সসহ বিভিন্ন ব্যাঙ্কের পরিষেবা পাওয়া যাবে। বর্তমানে গুগল ওয়ালেটের উপর পরীক্ষা চালাচ্ছে সার্চ ইঞ্জিন। এখন গুগল পে অ্যাপে NFC সাপোর্টসহ কন্টাক্ট লেস পেমেন্ট এবং ইউপিআই পরিষেবা পাওয়া যায়। গুগল ওয়ালেটে এই দুটো অ্যাপ মিলে যাবে বলে অনুমান করছেন অনেকে।

আরও পড়ুন : ATM কার্ড ছাড়া কীভাবে UPI অ্যাকাউন্ট খুলবেন? জেনে নিন পদ্ধতি

কবে ভারতে আসবে গুগল ওয়ালেট?

গুগল ওয়ালেট ও গুগল পে ইতিমধ্যেই বাজারে একসঙ্গে কাজ করছে। গুগল প্লে স্টোর থেকে আপনি গুগল ওয়ালেট অ্যাপ ডাউনলোড করতে পারবেন। স্মার্টফোনের জন্যও খুব তাড়াতাড়ি এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা যাবে। তখন ক্রেডিট অথবা ডেবিট কার্ড সংযোগ করা যাবে গুগল ওয়ালেটে। সেই সঙ্গে কন্টাক্ট লেস পেমেন্ট করতে পারবেন।