আধার কার্ডের দিন শেষ, নতুন APAAR ID চালু করলো কেন্দ্রীয় সরকার, জানুন বিস্তারিত

APAAR ID : ভোটার আইডি কার্ড এখন শুধুমাত্র ভোটের দিন ছাড়া আমাদের বাড়ি থেকে কোথাও বেরোয় না। পরিচয় পত্র থেকে শুরু করে আমাদের ভারতীয় হওয়ার একমাত্র নথি হলেও আধার কার্ড। বেড়াতে যাওয়া শুরু করে সরকারি বা বেসরকারি যে কোন কাজেই এই আধার কার্ড ভীষণ গুরুত্বপূর্ণ একটি নথি। এবার আধার কার্ডের পাশাপাশি APAAR ID হতে চলেছে শিক্ষার্থীদের আরও একটি পরিচয় পত্র।

এবার নিশ্চয়ই জানতে ইচ্ছা করছে, আধার কার্ডের পাশাপাশি যদি এটি আপনার পরিচয় পত্র হয়, তাহলে এখনো কেন সরকারের তরফ থেকে জানানো হয়নি। আসলে এই পরিচয় পত্রটি শুধুমাত্র ছাত্র-ছাত্রীদের জন্য তৈরি হতে চলেছে, শিক্ষা ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বদল আনার জন্য সারা দেশের শিক্ষার্থীদের জন্য এই ইউনিক আইডি কার্ড তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

APAAR ID

এবার চলুন জেনে নেওয়া যাক কি এই APAAR ID? এই কার্ডটি হুবহু আধার কার্ডের মত দেখতে হবে। APAAR কথাটির পুরো অর্থ হলো অটোমেটিক পার্মানেন্ট একাডেমিক অ্যাকাউন্ট রেজিস্ট্রি। এই কার্ডের মাধ্যমে শিক্ষার্থীদের সমস্ত ছোট বড় তথ্য পেয়ে যাবেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। এই কার্ডে ছাত্র-ছাত্রীদের পরীক্ষার ফলাফল, কার্যকলাপ, আন্তর্জাতিক বিষয়ে কোনো খেলার বিজয়ের বিশদ বিবরণ লেখা থাকবে।

ইতিমধ্যেই ওয়ান নেশন, ওয়ান স্টুডেন্টস আইডি কার্ড তৈরি করার বিষয় নিয়ে সমস্ত রাজ্যকে নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে মন্ত্রক। মনে করা হচ্ছে এই আইডি কার্ড তৈরি হয়ে গেলে সমস্ত শিক্ষার্থীরা ভীষণ উপকৃত হবেন। এবার চলুন দেখে নেওয়া যাক এই কার্ডের মধ্যে কি কি থাকবে বা এই কার্ডটি ব্যবহার করলে কোন কোন তথ্য পাওয়া যাবে?

APAAR ID

এই কার্ডটিতে একেবারেই আধার কার্ডের মত থাকবে ১২ সংখ্যার কোড। ছাত্র-ছাত্রীদের সম্পূর্ণ অ্যাকাডেমিক তথ্য সহ সমস্ত কোর্স সম্পর্কে তথ্য পাওয়ার জন্য এই কার্ডটি ভীষণ উপকারী। ভবিষ্যতে কোন চাকরি বা ইন্টারভিউয়ের জন্য এই কার্ডটি ব্যবহার করা যাবে কারণ এই কার্ডটি ব্যবহার করে এক নিমেষে সমস্ত তথ্য জানিয়ে দেওয়া যাবে চাকরি ক্ষেত্রে।

আরও পড়ুন : চাকরির চিন্তা ভুলে যান, কম পুঁজিতে এই ব্যবসা শুরু করলে মাসে কামাবেন মোটা টাকা

APAAR ID

আরও পড়ুন : ১০০ টাকায় অ্যাকাউন্ট খুললেই মিলবে ২৪ লক্ষ টাকা! দুর্দান্ত স্কিম নিয়ে হাজির পোস্ট অফিস

যেভাবে ছাত্র-ছাত্রীদের পড়াশোনার পাশাপাশি অন্যান্য অ্যাকটিভিটি বাড়ছে সেক্ষেত্রে এই কার্ডটি তৈরি হলে ছাত্র-ছাত্রীদের মনে আরো কিছুটা চাহিদা বাড়বে শিক্ষা ক্ষেত্রে উন্নতি করার। এছাড়াও এই কার্ডটি ব্যবহার করার পর ছাত্র-ছাত্রীদের আর কোন হার্ডকপি বয়ে নিয়ে যেতে হবে না কোথাও। শুধুমাত্র একটি কার্ডের মাধ্যমেই নিজের সমস্ত তথ্য দেওয়া যাবে অন্য কাউকে।