জেলায় জেলায় বৃষ্টি থেকে তুষারপাত! ২৪ ঘন্টায় বদলে যাবে বাংলার আবহাওয়া, এল বড় আপডেট

South Bengal Weather : এই মরসুমে শীত (Winter) যেন কিছুটা দেরিতেই প্রবেশ করেছে বাংলায়। গত ২০২৩ সালের ডিসেম্বর মাসের মাঝামাঝি সময় পর্যন্ত তেমন ঠান্ডা অনুভূত হয়নি। তবে নতুন বছরের শুরুতেই একটু একটু করে বেড়েছে শীতের অনুভূতি। যদিও আবহাওয়া দপ্তর অবশ্য এখনই জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনার কথা জানাচ্ছে না। তবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

এই মুহূর্তে বাংলাদেশ সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত সক্রিয় রয়েছে। যার ফলে পূর্ব দিক থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকে পড়ছে পশ্চিমবঙ্গে। এরফলেই কুয়াশায় ঢেকে যাচ্ছে চারপাশ। আর সেই সঙ্গে সারাদিন আকাশ থাকছে মেঘলা। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও কিছু কিছু জেলাতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে যে দার্জিলিং এবং কালিম্পংয়ের কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে বছরের প্রথম দিনে। দার্জিলিঙে হালকা বৃষ্টি কিংবা তুষারপাতের সম্ভাবনা রয়েছে সোমবার। সোমবার কালিম্পংয়ে বৃষ্টি হতে পারে। আগামী ৪ঠা জানুয়ারি পর্যন্ত উত্তরবঙ্গের আবহাওয়ার কোথাও পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই।

এদিকে দক্ষিণবঙ্গে সোমবার আবহাওয়া থাকবে শুকনো। আগামী ৫ দিন রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন লক্ষ্য করা যাবে না। আগামী তিনদিন দক্ষিণবঙ্গের জেলাগুলোতে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। বৃহস্পতিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন : ২০২৪ এর শুরুতেই মালামাল! অর্থভাগ্য তুঙ্গে থাকবে এই ৭ রাশির

এদিকে বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরের উপর সৃষ্ট ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝার কারণে পশ্চিমবঙ্গের আবহাওয়ার উপর ব্যাপক পরিবর্তন পড়বে। কোথাও কোথাও হালকা বৃষ্টি হলেও পশ্চিমী ঝঞ্ঝার কারণে শীতের আমেজ অনেকটাই নষ্ট হয়েছে। জানুয়ারি মাস এসে উপস্থিত, অথচ এখনও এই মরসুমের শীতের দেখা নেই। তবে ৪ তারিখের পর থেকে তাপমাত্রার পারদ ১০ ডিগ্রির নিচে নামতে পারে।

আরও পড়ুন : শীতের ছুটি জমজমাটি! নামমাত্র খরচে ঘুরে আসুন দেশের সেরা এই ৫ জায়গা থেকে

এদিকে আবার এই সপ্তাহের মাঝামাঝি সময় থেকে কলকাতা শহরে তাপমাত্রার পারদ নিচে নামার সম্ভাবনার কথা জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। আপাতত ২৪ ঘন্টা কলকাতা এবং তার আশেপাশের জেলাগুলোর আকাশ পরিষ্কার থাকবে। সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা গড়ার সঙ্গে সঙ্গে তা কেটেও যাবে।