সিরিজ ছেড়ে মাঝপথেই বিদায়! ক্রিকেট থেকে অবসর নিলেন এই তারকা প্লেয়ার

ক্রিকেট (Cricket) দুনিয়ায় ম্যাচ চলাকালীন অবসর নেওয়ার ঘোষণা করা নতুন কিছু নয়। আন্তর্জাতিক দল থেকে অবসর নিলেও অনেকেই ওয়ানডে ক্রিকেট ম্যাচ অথবা আইপিএলে (IPL) খেলেন আরো কিছু বছর। এবার নতুন বছরের শুরুতেই ঠিক সেই ভাবেই অবসর নেওয়ার কথা ঘোষণা করলেন ডেভিড ওয়ার্নার (David Warner)।

সোমবার অর্থাৎ ১ জানুয়ারি টেস্ট সিরিজ থেকে অবসর নেওয়া এই বা হাতি অস্ট্রেলিয়ান ক্রিকেটার জানান, ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপের সময় তিনি ৫০ ওভারের ফরম্যাট থেকে অবসর নেওয়ার কথা ভাবনা চিন্তা করেছিলেন। স্ত্রী ক্যান্ডিস এবং তিন ছেলে মেয়ে আইভি ইসলা এবং ইন্ডির সঙ্গে সময় কাটানোর উদ্দেশ্যেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানিয়েছেন ওয়ার্নার।

David Warner

ওয়ার্নার বলেন, “২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির জন্য যদি ওপেনার ব্যাটসম্যানের প্রয়োজন হয়, তাহলে আমি প্রস্তুত। আমাকে আমার পরিবারের ঋণ শোধ করতে হবে। আমি জানি চ্যাম্পিয়ন ট্রফি আসছে এবং আমি যদি আগামী দুই বছর ভালো ক্রিকেট খেলতে পারি এবং যদি তাদের প্রয়োজন হয় তাহলে আমি উপলব্ধ থাকবো।”

শুধুমাত্র টেস্ট থেকে নয়, ওয়ানডে ফরম্যাট থেকেও অবসর নেওয়ার কথা চিন্তা ভাবনা করেছেন এই বাঁ হাতি ওপেনার। তবে ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নিলেও বিদেশে ফ্রাঞ্চাইজি ক্রিকেট খেলার সুযোগ তিনি ছাড়বেন না বলেই জানিয়েছেন। যদিও টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে কিছু এখনো জানাননি তিনি। তবে মনে করা হচ্ছে, ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপই ওয়ার্নারের শেষ টুর্নামেন্ট হতে চলেছে।

David Warner

প্রসঙ্গত, গতবছর ওয়ার্ল্ড কাপে ওয়ার্নার ১১ ম্যাচে রান করেছিলেন ৫৩৫। গড়ে ৪৮. ৬৩। স্ট্রাইক রেট ছিল ১০৮.২৯। করেছিলেন দুটি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরি। পাকিস্তানের বিপরীতে ১৬৩ রানের ম্যাচ খেলে সেরার সেরা হয়েছিলেন তিনি।

আরও পড়ুন : রাহুল-রোহিত বাদ, বিরাটও কি থাকবেন না? চূড়ান্ত হল T20 বিশ্বকাপে টিম ইন্ডিয়ার একাদশ

David Warner

আরও পড়ুন : ক্রিকেটে লবডঙ্কা, পড়াশোনাতেও অক্কা? পাকিস্তানি ক্রিকেটাররা কে কতদূর পড়াশোনা করেছেন?

উল্লেখ্য, দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারে ওয়ার্নার ১৬১ টি ওয়ানডে ম্যাচে ৪৫.৩০ গড়ে রান করেছেন ৬৯৩২। স্ট্রাইক রেট ছিল ৯৭.২৬। দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারে তিনি দিয়েছেন ২২ টি সেঞ্চুরি এবং ৩৩ টি হাফ সেঞ্চুরি। ওয়ানডে রান সংগ্রাহকদের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন ওয়ার্নার।