লাগবে না ডেবিট কার্ড! ATM থেকে টাকা তোলার নিয়মে এল বড় পরিবর্তন

UPI Rules 2024 : কেনাকাটা হোক অথবা বিল পেমেন্ট করা, সব ক্ষেত্রেই আমরা এখন আমরা ইউ পি আই (UPI) এর উপর নির্ভরশীল হয়ে পড়েছি। ডিজিটাল মাধ্যমে লেনদেনের ফলে খুব সহজ হয়ে উঠেছে আমাদের জীবন। কিন্তু প্রযুক্তির এই উন্নতিতে যত আমাদের জীবন সহজ হয়েছে তার থেকেও বেশি বেড়েছে প্রতারিত হওয়ার সম্ভাবনা। ডিজিটাল লেনদেনকে এবার আরো বেশি নিরাপদ করার জন্য ভারতীয় রিজার্ভ ব্যাংক আনতে চলেছে ইউপিআই পেমেন্টের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন। সেই সঙ্গে ATM থেকে টাকা তোলার ক্ষেত্রেও এলো কিছু গুরুত্বপূর্ণ বদল। নতুন বছরে ইউপিআই-এর ক্ষেত্রে ঠিক কি কি পরিবর্তন আসতে চলেছে দেখে নিন এক নজরে।

১) ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার নির্দেশিকায় বলা হয়েছে, এক বছর বা তার বেশি সময় ধরে যে সমস্ত ইউপিআই নিষ্ক্রিয় হয়ে রয়েছে সেগুলিকে এবার ব্লক করে দেওয়া হবে। আপনি যদি গত এক বছরে আপনার google pay বা phone pay ব্যবহার না করে থাকেন, তাহলে সেগুলি নিষ্ক্রিয় করে দেওয়া হবে এবার। পুরনো আইডি দিয়ে নতুন বছরে কোন লেনদেন করতে পারবেন না আপনি।

২) টাকা লেনদেনের উর্ধ্বসীমা ১ লক্ষ টাকা করা হয়েছিল গতবছর। এবার স্বাস্থ্য এবং পড়াশোনা খাতে খরচ করার ক্ষেত্রে এই পরিসীমা ১ লক্ষ থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করে দেওয়া হলো। যদিও গত ডিসেম্বরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

৩) ২০০০ টাকার বেশি লেনদেনে, ১.১% কর ধার্য করার কথা আগের বছরই জানানো হয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে। নতুন বছরে এই কর চালু করার কথা ঘোষণা করা হলো। প্রিপেড পেমেন্ট ইন্সট্রুমেন্ট বা অনলাইন কোয়ালিটি টাকা লেনদেনের ক্ষেত্রে এবার বাড়তি কর ধার্য করবেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

আরও পড়ুন : LPG-র নতুন দাম থেকে সুদের হার, নতুন বছরে কী কী বদল এল? দেখে নিন

৪) সারা দেশ জুড়ে ইউপিআই এটিএম খোলার সিদ্ধান্ত গত বছরের নিয়েছিলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। চলতি বছরে সেই পরিকল্পনা বাস্তবায়িত করা হবে। এবার থেকে এই বিশেষ এটিএম থেকে টাকা তুলতে গেলে ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড লাগবে না। শুধু ফোনে কিউআর কোড স্ক্যান করলেই টাকা তোলা যাবে।

আরও পড়ুন : বছরের শুরুতেই কমলো গ্যাসের দাম! LPG সিলিন্ডারের নতুন দর কোথায় কত হল দেখে নিন

প্রসঙ্গত, অনলাইন লেনদেনের ক্ষেত্রে নিরাপত্তা বজায় রাখার জন্য সবথেকে জরুরী বিষয়টি হল গোপনীয়তা বজায় রাখা। কোন ব্যক্তির সঙ্গে নিজের পিন নম্বর বা CVV নম্বরটি শেয়ার না করলেই আপনার অ্যাকাউন্ট থাকবে সুরক্ষিত। কোন কাস্টমার কেয়ার বা ব্যাংকের তরফ থেকে ফোন এলে কখনোই নিজের ব্যক্তিগত ইনফরমেশন শেয়ার করবেন না।