FASTag থাকলেই হবে না, করতে হবে এই কাজ! নাহলেই দিতে হবে দ্বিগুণ জরিমানা

বর্তমানে প্রত্যেকটা গাড়িতে FASTag থাকা বাধ্যতামূলক। এই ব্যবস্থার ফলে এখন টোল প্লাজা গুলোতে আগের মত ভিড় হয় না। গাড়ি চালকদেরও আর লাইনে দাঁড়িয়ে টোল জমা দিতে হয় না। FASTag থাকাটা এখনো তেমন ভাবে বাধ্যতামূলক করা হয়নি ঠিকই কিন্তু না থাকলে দিতে হয় দিগুন টোল। তাই গাড়ি চালক বা গাড়ির মালিকেরা টোলের টাকা বাঁচাতেই FASTag নেন‌। কিন্তু সম্প্রতি FASTag সংক্রান্ত নিয়মের কিছু পরিবর্তন আনা হয়েছে।

ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার তরফ থেকে টোল প্লাজা গুলোর কাছে সম্প্রতি নতুন নির্দেশ গিয়ে পৌঁছেছে। তাতে জানানো হয়েছে গাড়ির মালিকদের কাছে FASTag থাকলেও যদি গাড়ির কাঁচে লাগানো না থাকে তাহলে তার জন্য দ্বিগুণ টোল দিতে হবে তাদের। এমনকি তাদের ব্ল্যাকলিস্ট করা হতে পারে।

FASTag

টোল আদায়ের ব্যবস্থাকে আরও দ্রুত করে তোলার জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। অনেক সময় দেখা যায় গাড়ির চালকেরা কাঁচে FASTag না লাগিয়ে নিজেদের পকেটে রেখে দিয়েছেন। সেই গাড়ি টোল প্লাজায় আসলে পকেট থেকে বের করে তারা স্ক্যান করান। কিন্তু এতে দেরি হয়। FASTag আসলে যে কারণে চালু করা হয়েছে তার উদ্দেশ্য এর ফলে সম্পন্ন হয় না।

আরও পড়ুন : জমা হয়নি Income Tax, ১.৫ কোটি মানুষের উপর কড়া পদক্ষেপ নেবে আয়কর দপ্তর

FASTag

আরও পড়ুন : ৩০০% চার্জ বাড়াবে Swiggy-Zomato! মাথায় হাত খাবার অর্ডারকারীদের

কেন্দ্রীয় সড়ক এবং পরিবহন মন্ত্রক তাই এবার প্রত্যেকটা যানবাহনের কাঁচে FASTag স্টিকার লাগানো বাধ্যতামূলক করে দিল। যেহেতু এর অন্যথায় দ্বিগুণ টোল দিতে হবে এবং গাড়িকে কালো তালিকাভুক্ত করে দেওয়া হবে তাই আশা করা হচ্ছে প্রত্যেকটা গাড়ির মালিক এই নিয়ম মেনে চলবেন।