BSNL : আপনার এলাকায় BSNL নেটওয়ার্ক আছে কিনা চেক করে নিন এইভাবে

জিও এবং এয়ারটেল একযোগে রিচার্জ প্ল্যানের দাম বাড়ানোর পর এখন সাধারণ মানুষের মধ্যে BSNL নেটওয়ার্ক নিয়ে ফের চর্চা শুরু হয়েছে। অন্যান্য টেলিকম অপারেটিং সংস্থার তুলনায় BSNL এর রিচার্জ প্ল্যানগুলো অনেকটাই সস্তা তুলনামূলকভাবে। কিন্তু সমস্যা হল BSNL নেটওয়ার্ক নিয়ে। সব জায়গাতে BSNL নেটওয়ার্ক সমানভাবে পাওয়া যায় না। আপনার এলাকায় BSNL নেটওয়ার্কের অবস্থা কেমন? কীভাবে বুঝবেন?

জিও এবং এয়ারটেলের উপর রাগের বশে অনেকেই এখন BSNL এ সিম পোর্ট করার কথা ভাবছেন। কিন্তু এই সংস্থার ভালো নেটওয়ার্ক কানেকশন সব জায়গাতে পাওয়া যাবে না এখনই। কোন কোন এলাকায় পাওয়া যাবে, আপনার এলাকায় পাওয়া যাবে কিনা সেটা বোঝার জন্য আপনাকে অনলাইনে BSNL এর নেটওয়ার্ক কভারেজ ম্যাপ দেখতে হবে। কীভাবে দেখবেন জেনে নিন।

BSNL

এরজন্য আপনাকে প্রথমে গুগলে সার্চ করে nperf খুঁজতে হবে। প্রথমে যে ওয়েবসাইট আসবে তাতে ভিজিট করুন। তারপর কান্ট্রিতে ক্লিক করে ভারত অপশন সিলেক্ট করতে হবে। এবার BSNL অপশন সিলেক্ট করতে হবে। এবার আপনি যে এলাকায় নেটওয়ার্ক কভারেজ পেতে চাইছেন সেটা টাইপ করে সার্চ করতে হবে। এবার ম্যাপে জুম আউট করলে আপনি এলাকাটি দেখতে পাবেন।

এবার ওই ম্যাপের নিচে আপনি টুজি, থ্রিজি, ফোরজি, ফোরজি প্লাস এবং ফাইভ জি সাইন দেখতে পাবেন। বিভিন্ন রঙে থাকে এই সমস্ত সাইন। ম্যাপের রং দেখে আপনাকে বুঝে নিতে হবে আপনার এলাকায় BSNL এর নেটওয়ার্ক কেমন। ইন্টারনেটের স্পিড কেমন পাবেন জেনে নিতে পারবেন এই রং দেখে। শুধু বিএসএনএল নয়, আপনি এখান থেকে জিও, এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ারও নেটওয়ার্ক কভারেজ দেখতে পাবেন।

আরও পড়ুন : একাধিক সিম কার্ড আছে? এই নিয়ম না জানলেই ২ লাখ টাকা জরিমানা সহ জেল

BSNL

আরও পড়ুন : প্রতিদিন ২ জিবি ডেটা, ৩৬৫ দিনের ভ্যালিডিটি! সস্তায় দারুণ প্ল্যান দিচ্ছে BSNL

আপনি যদি রিচার্জ প্ল্যানের দাম বাড়ছে বলে কোন কিছু না ভেবেই BSNL নেটওয়ার্কে সিমপোর্ট করে নেন তাহলে কিন্তু সমস্যা আপনারই হবে। নেটওয়ার্ক কভারেজ যাচাই করে নিয়ে আপনি সিমপোর্ট করতেই পারেন। এতে কল ড্রপ হওয়া, ইন্টারনেট স্পিড নিয়ে সমস্যার মুখে পড়তে হবে না।