Budget 2024 : লাগু হলো নতুন করকাঠামো, পূর্ণাঙ্গ বাজেটে কী কী ঘোষণা করলেন অর্থমন্ত্রী?

অবশেষে গত ২৩শে জুলাই ২০২৪ সালের পূর্ণাঙ্গ বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই বাজেট নিয়ে অনেক কৌতুহল ছিল সাধারণের মনে। বাজেটে বেশ কিছু ক্ষেত্রে পরিবর্তন এসেছে। তার মধ্যে অন্যতম হলো নতুন কর কাঠামোর পরিবর্তন। নতুন কর ব্যবস্থা, আমদানি শুল্ক কমানো থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে বরাদ্দ ইত্যাদিতে কী কী পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার? দেখুন এক নজরে।

প্রথমেই আসা যাক নতুন কর কাঠামো সম্পর্কে। নতুন কর পরিকাঠামোয় কিছু বদল আনা হয়েছে। ৩ লক্ষ টাকা পর্যন্ত বেতনের ক্ষেত্রে কর দিতে হয় না। ৩ থেকে ৭ লক্ষ টাকা বেতনের ক্ষেত্রে ৫ শতাংশ কর দিতে হবে। ৭ থেকে ১০ লক্ষ টাকা বার্ষিক আয়ের ক্ষেত্রে ১০ শতাংশ কর দিতে হবে। ক্রেডিট কার্ড গ্যারান্টি স্কিমে মেশিন কেনার জন্য লোন পাবেন। প্রত্যেক আবেদনকারীর জন্য ১০০ কোটি টাকা পর্যন্ত গ্যারান্টি ফি দেওয়া হবে। মুদ্রা লোন বাড়িয়ে ২০ লক্ষ টাকা করা হয়েছে।

Budget 2024 Know Details

২০২৪-২৫ অর্থবছরে কেন্দ্রীয় সরকার বেশ কিছু ক্ষেত্রে মুদ্রাস্ফীতি কমাতে চাইছে। তার মধ্যে অন্যতম হলো ওষুধ, চিকিৎসা সরঞ্জাম, এক্স রে মেশিন, মোবাইল ফোন, মোবাইল চার্জার, লিথিয়াম, কপার, কোবাল্টের মত খনিজ পদার্থ। এই সমস্ত জিনিসের উপর আসলে শুল্ক ছাড় দেওয়া হয়েছে। যার ফলে এই জিনিসগুলোর দাম কমবে।

এছাড়া বিহার, অন্ধপ্রদেশ এবং পশ্চিমবঙ্গকে নিয়ে ভাবছে কেন্দ্রীয় সরকার। কলকাতায় বিজনেস করিডোর তৈরি করা হবে। বিহারে বিমানবন্দর তৈরি করা হবে। ১৫ হাজার কোটি টাকার বিশেষ প্যাকেজ দেওয়া হবে বিহারকে। ২৬ হাজার কোটি টাকা দেওয়া হচ্ছে বিহারকে যাতে গঙ্গার উপর ব্রিজ, হাইওয়ে এবং নতুন মেডিকেল কলেজ খোলা যায়। অন্ধপ্রদেশের সড়ক পরিবহন কাঠামো, জল, বিদ্যুৎ, রাস্তা এবং রেলের উন্নতির জন্য টাকা দেওয়া হবে।

Budget 2024 Know Details

এছাড়া বিহার এবং আসামের বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণের দিকেও নজর দেওয়া হয়েছে। নির্মাণের জন্য আগামী ৫ বছরে ১১ লক্ষ ১১ হাজার ১১১ কোটি টাকার ক্যাপিটাল এক্সপেন্ডিচার দেওয়া হয়েছে। যা ভারতের জিডিপির ৩.৪ শতাংশ। সৌর বিদ্যুৎ ব্যবহার করলে ১ কোটি বাড়িতে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে দেওয়া যাবে। আবাস যোজনার আওতায় এক কোটি গরীব এবং মধ্যবিত্ত পরিবারকে বাড়ি বানাতে ১০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

আরও পড়ুন : প্রতি মাসে ৩০০০ টাকা! এখনই আবেদন করুন কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে

Budget 2024 Know Details

আরও পড়ুন : বাজেটে কোন কোন জিনিসের দাম বাড়লো? সস্তা হলো কোন কোন জিনিস?

কর্মসংস্থানের জন্য ই-কমার্স এক্সপোর্ট হাব, নতুনদের ইন্টার্নশিপ, ম্যানুফ্যাকচারিং সেক্টরে ইনসেনটিভের কথা ঘোষণা করা হয়েছে। চাকরিজীবীদের মধ্যে যারা প্রথম চাকরি করছেন তাদের এক মাসের বেতন দেওয়া হবে। তিনটি ইনস্টলমেন্টে তারা এই টাকা পাবেন তিনটি ইনস্টলমেন্টে তারা এই টাকা পাবেন।