গোপনে আপনার কথা শুনছে গুগল! গুগলের নজরদারি বন্ধ করুন এই কাজ করে

এই মুহূর্তে স্মার্টফোন প্রত্যেকটা মানুষের কাছেই খুবই জরুরী একটি ইলেকট্রনিক গেজেট। স্মার্টফোন ব্যবহারকারীরা সকলেই সার্চ ইঞ্জিন হিসেবে ব্যবহার করেন গুগল। গ্রাহকদের সুবিধার্থে গুগল নানা নতুন নতুন ফিচার নিয়ে এসেছে ঠিকই তবে এর মধ্যে কিছু ফিচার আপনার উপর নজরদারি চালাতেও কাজে লাগায় এই সংস্থাটি। গুগল একাউন্টে এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যেগুলো আপনার উপর সর্বদা নজর রাখছে ও আপনার কথা শুনছে।

গুগলের দাবি কমান্ড শোনার জন্য এবং বিপণন প্রচারের জন্য তারা প্রত্যেক স্মার্টফোন ব্যবহারকারীর মাইক্রোফোন একসেস করে। Google Assistant কিংবা অন্যান্য অ্যাপের সঙ্গে আপনার প্রয়োজনে আপনি যে কথা বলেন সেগুলো রেকর্ড করে রাখে Google। যেগুলো এক প্রকার আপনার গোপনীয়তা লংঘন করছে আপনার অজান্তে।

GOOGLE

এবার যদি কখনো কোনো সাইবার অপরাধী আপনার Google একাউন্ট বা ডিভাইস হ্যাস করে তাহলে তারা অডিও এবং ভয়েস ডেটা পেয়ে যাবে। এই সমস্যা থেকে মুক্তির উপায় কী? উপায় একটাই, গুগলের এই কথোপকথন রেকর্ড করার ফিচার বন্ধ করে দেওয়া। আপনি নিজেই এটা করতে পারবেন। জেনে নিন কীভাবে করবেন।

এর জন্য আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটের সেটিংস খুলতে হবে। তারপর সেখানে গিয়ে Google অপশনে যান। এবার ম্যানেজ ইওর গুগল অ্যাকাউন্ট অপশনে ক্লিক করুন। তারপর ডাটা এন্ড প্রাইভেসি অপশনে ক্লিক করুন। এবার হিস্ট্রি সেটিংসে গিয়ে ওয়েব এন্ড অ্যাপ এক্টিভিটিতে ক্লিক করুন। তারপর ভয়েস এন্ড অডিও এক্টিভিটি অপশনের বক্সটি আন সিলেক্ট করুন।

আরও পড়ুন : Paytm -এর পর এবার নজরে Google Pay, Phone Pe! বড় পদক্ষেপ নিল কেন্দ্র

GOOGLE

আরও পড়ুন : হারিয়ে যাওয়া ফোন থেকে কীভাবে Google Pay, PhonePe, Paytm অ্যাকাউন্ট ডিলিট করার উপায়

এভাবে ভয়েস এন্ড অডিও অ্যাক্টিভিটি সেটিংস যদি বন্ধ রাখতে পারেন তাহলে আপনি যখনই সাইন ইন করবেন তখন গুগল সার্চ, অ্যাসিস্ট্যান্ট এবং ম্যাপের সাথে ইন্টারেকশন থেকে ভয়েস ইনপুটগুলো আপনার গুগল একাউন্টে সেভ হবে না। এতে আপনার গোপনীয়তা সুরক্ষিত থাকবে এবং পরবর্তী দিনে আপনি সাইবার অপরাধের হাত থেকেও বেঁচে যেতে পারবেন।