BSNL কি কিনে নিয়েছেন রতন টাটা? জানুন আসল সত্যিটা

এই মুহূর্তে ভারতের বাজারে একমাত্র রাষ্ট্রায়ত্ত্ব টেলিকম অপারেটিং সংস্থা হল BSNL। তবে রিলায়েন্স জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার মত কোম্পানির কাছে বেশ কিছুদিন ধরেই ধুঁকছে এই সংস্থা। কিন্তু BSNL এর সুদিন আবার ফিরবে। শোনা যাচ্ছে নাকি রতন টাটা BSNL কিনে নিয়েছেন ভারত সরকারের থেকে। সত্যিই কি তাই?

বিভিন্ন সংস্থা রিচার্জ প্ল্যানের দাম বাড়ানোর পর থেকেই কার্যত বহু মানুষ BSNL কোম্পানিতে তাদের সিমপোর্ট করাতে শুরু করেছেন। এরই মধ্যে একটি কথা উঠে আসছে যে ভারত সরকার নাকি টাটা কোম্পানির কাছে BSNL কে বিক্রি করে দিয়েছে। তবে এই খবর একেবারেই সত্যি নয়। BSNL এখনো ভারতের সরকারি টেলিকম সংস্থা হিসেবেই আছে। তবে টাটা কোম্পানির সঙ্গে জোট বেঁধেছে বিএসএনএল।

BSNL

আসলে দেশজুড়ে BSNL ফোরজি পরিষেবা চালু করতে চায়। আর ঠিক এই কারণেই টাটা কনসালটেন্সি সার্ভিসের সঙ্গে ১৫০০০ কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়েছে BSNL এর। এর পাশাপাশি ভারতে ডেটা সেন্টার তৈরি করছে টাটা। বিএসএনএল ফোরজি পরিষেবা উন্নত করা এবং ফাইভ জি পরিষেবা চালু করাই এখন টাটা ও বিএসএনএলের উদ্দেশ্য।

আপাতত টাটা কোম্পানি ভারতের ১ হাজারটি গ্রামে ফোরজি পরিষেবা চালু করতে চায়। সেই সঙ্গে গ্রামে হাই স্পিড ইন্টারনেট এক্সেস দেওয়া হবে। প্রাইভেট কোম্পানিগুলোর ওপর যেভাবে সাধারণ মানুষের বিরক্তি বাড়ছে তাতে বিএসএনএলের এই উত্থান কার্যত রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার চাপের কারণ হতে পারে আগামী দিনে।

আরও পড়ুন : BSNL-এর সব থেকে সস্তার রিচার্জ প্ল্যান কোনটি? দেখুন সেরা ১০ তালিকা

BSNL

আরও পড়ুন : মাত্র ৫১ টাকায় Unlimited 5G ডেটা! BSNL-কে টেক্কা দিতে নতুন প্ল্যান আনলো Jio

এই মুহূর্তে বিভিন্ন প্রাইভেট টেলিকম সংস্থার নূন্যতম রিচার্জ প্ল্যান ১০০ -এর কমে তো নেই-ই, ২০০ -এর কমেও পাওয়া যাচ্ছে না। ২৮ দিনের রিচার্জ প্ল্যান নিতে হলে ২৫০ এর কাছাকাছি দাম গুনতে হবে। সাধারণ মানুষ প্রত্যেক মাসে মাসে সিম পিছু এত টাকা পাবেন কোথা থেকে? সেই জায়গায় বিএসএনএল তুলনামূলকভাবে কম দামে রিচার্জের অপশন দেবে এমনটাই আশা করছেন তারা।