Kolkata Metro: উঠে গেল বুকিং কাউন্টার! এবার মেট্রোতে কীভাবে টিকিট কাটবেন? জেনে নিন নতুন নিয়ম

কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ এবার এক বড় পদক্ষেপ নিল যাত্রীদের জন্য। কলকাতা মেট্রোর তিনটি স্টেশন ‘বুকিং কাউন্টার বিহীন’ স্টেশন হতে চলেছে। এই তিন স্টেশনে আর বুকিং কাউন্টার থাকবে না। কোন কোন স্টেশনে নতুন এই ব্যবস্থা চালু হচ্ছে? বুকিং কাউন্টার ছাড়া কীভাবেই বা টিকিট কাটবেন যাত্রীরা? জেনে নিন সবকিছু।

আসলে মেট্রোর টিকিট কাটার পরিসেবা আরও বেশি সহজ হতে চলেছে এবার। বুকিং কাউন্টারে লম্বা লাইনে দাঁড়ানোর দরকার নেই আর। যাত্রীরা নিজে থেকেই টিকিট কাটতে পারবেন। আপাতত কলকাতা মেট্রোর পার্পেল এবং অরেঞ্জ লাইনে চালু হচ্ছে এই ব্যবস্থা। ১লা আগস্ট থেকেই এই স্টেশনগুলোতে চালু হয়ে যাবে টিকিট বুকিং এর নতুন নিয়ম।

Kolkata Metro

আপাতত পার্পল লাইনের তারাতলা এবং শখের বাজার, অরেঞ্জ লাইনের কবি সুকান্ত স্টেশনে নতুন ব্যবস্থা চালু হচ্ছে। ১লা আগস্ট থেকে স্টেশন গুলোতে টোকেন, নতুন স্মার্ট কার্ড বিক্রি, স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য বুকিং কাউন্টার থাকবে না। বুকিং কর্মীরাও থাকবেন না। স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন থেকে টোকেন, স্মার্ট কার্ড এবং কাগজের কিউআর কোড ভিত্তিক টিকিট কিনতে হবে।

আরও পড়ুন : ট্রেনের এসি কামরায় তাপমাত্রা কত থাকে? ৯৯% মানুষ জানেন না

Kolkata Metro

আরও পড়ুন : বাড়িতে বসেই কাটুন ট্রেনের মান্থলি টিকিট! জেনে নিন পদ্ধতি

যাত্রীদের সুবিধার জন্য তারাতলা, শখেরবাজার এবং কবি সুকান্ত মেট্রো স্টেশনে দুটি করে ASCRM মেশিন বসানো হয়েছে। যাত্রীরা এখানে ইউপিআই পেমেন্ট করতে পারবেন। আগামী ৬ মাস এই সিস্টেমের উপর নজরদারি চালানো হবে। তারপর পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ নেবে কলকাতা মেট্রো। তবে এতে যাত্রীদের সুবিধা হবে এমনটাই আশা করছে কর্তৃপক্ষ।