Indian currency: কাগজ নয়, কি দিয়ে তৈরি হয় টাকা? ৯৯% মানুষ জানেন না

ভারতে প্রধানত দুই ধরনের মুদ্রার প্রচলন রয়েছে। একটি হলো নোট, অপরটি কয়েন। ভারতীয় কয়েন ধাতুর তৈরি সে তো সকলেই জানেন। তবে ভারতীয় নোট সকলেই মনে করেন কাগজ দিয়ে তৈরি। অন্তত হাতে ধরে এমনই অনুভূতি হয়। কাগজের মত আবার টাকা ছিঁড়েও যায়। কিন্তু তাই বলে ভারতীয় নোট কাগজের তৈরি এটা মনে করলে কিন্তু ভুল করছেন আপনিও।

তাই ৯৯% মানুষ মনে করেন ভারতীয় নোট কাগজ দিয়ে তৈরি। কিন্তু এটা আদতে ভুল ধারণা। ভারতীয় নোট তৈরিতে কাগজ ব্যবহার হয় না। কাগজের পরিবর্তে কাগজের মতই আরেক ধরনের বিশেষ পদার্থ ব্যবহার হয়। ভারতে যে ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ টাকার বৈধ নোট পাওয়া যায় সেগুলো আসলে কাগজ নয়, তৈরি হয় ১০০% কটন দিয়ে।

Indian currency

নিয়মিত ব্যবহারের ফলে ভারতীয় নোট অনেক সময় ছিঁড়ে যায় বা নোংরা হয়ে যায়। এটা দেখে তাই অনেকেই মনে করেন হয়তো বা নোটগুলো কাগজ দিয়ে তৈরি। কিন্তু সাধারণ কাগজ দিয়ে যদি নোট তৈরি হতো তাহলে তা দীর্ঘস্থায়ী হতো না। ১০০ শতাংশ কটন দিয়ে তৈরি বলেই ভারতীয় নোট দীর্ঘস্থায়ী হয়।

আরও পড়ুন : গোপনে আপনার কথা শুনছে গুগল! গুগলের নজরদারি বন্ধ করুন এই কাজ করে

Indian currency

আরও পড়ুন : এবার জমিরও লাগবে আধার কার্ড! নাহলে হাত ছাড়া হবে জমি-জায়গা

যেহেতু নোটগুলো কটন দিয়ে তৈরি তাই তা অনেক বেশি টেকসই, অনেক হালকা এবং এর মধ্যে অনেক বেশি নিরাপত্তার ফিচার দেওয়া সম্ভব হয়। পৃথিবীতে অবশ্য বিভিন্ন দেশ নোট তৈরিতে কাগজ ব্যবহার করে। কিন্তু ভারতের নোট তৈরিতে শুধুমাত্র ১০০ শতাংশ কটন ব্যবহার হয়।