Jio-র দিন শেষ! BSNL -এর সিম বিক্রি দেখে মাথায় হাত মুকেশ আম্বানির

রিলায়েন্স জিও, এয়ারটেল, ভোডাফোন আইডিয়ার চাপে বেশ কিছুটা কোনঠাসা হয়ে পড়েছিল BSNL। কিন্তু আবারও BSNL এর সুদিন ফিরছে। সম্প্রতি সমস্ত বেসরকারি টেলিকম অপারেটিং সংস্থা তাদের রিচার্জ প্ল্যানের দাম বাড়ানোর কারণে গ্রাহকদের পকেটে টান পড়তে শুরু করেছে। আর সেই কারণেই সস্তায় BSNL এর অফার পেতে আবার এই রাষ্ট্রায়ত্ত কোম্পানিতে সুইচ করছেন গ্রাহকেরা।

এই মুহূর্তে বহু গ্রাহক রিলায়েন্স জিওর পরিষেবা ছেড়ে দিচ্ছেন। সিম থাকলে পোর্ট করে নিচ্ছেন BSNL তে। আবার BSNL এর নতুন সিম কার্ড কেনার হিড়িক বেড়ে গিয়েছে হঠাৎ করে। দিনে কয়েক লক্ষ BSNL সিম কার্ড বিক্রি হচ্ছে এখন। চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছে সংস্থা। যদিও একসময় কিন্তু BSNL ছিল টেলিকম অপারেটিং সংস্থাগুলোর সবার উপরে।

BSNL

বেশ কয়েক বছর আগে BSNL অনেক সস্তায় রিচার্জ প্ল্যান অফার করত। তারপর বাজারে এলো রিলায়েন্স জিও। খুবই কম দামে আনলিমিটেড কলিং এবং হাই স্পিড আনলিমিটেড ইন্টারনেট দিয়ে বাজার দখল করে মুকেশ আম্বানির সংস্থা। কিন্তু দিনে দিনে রিচার্জের দাম বাড়তে থাকে। এখন রিলায়েন্স জিওর সর্বনিম্ন মাসিক রিচার্জ প্ল্যানের দামটিও ৩০০ টাকার কাছাকাছি।

পরিস্থিতি যখন এমন তখন BSNL কেই বিকল্প হিসেবে নিচ্ছেন বহু মানুষ। আসলে BSNL এর ৫জি পরিষেবা এখনো আসেনি। অন্যান্য টেলিকম অপারেটিং সংস্থা যেখানে হাই স্পিড ইন্টারনেট দিচ্ছে সেখানে BSNL এখনো ফোরজিতে আটকে আছে। যদিও সব জায়গাতে ভালো ইন্টারনেট কানেকশন নাকি মেলে‌ না। তবে তবুও গ্রাহকেরা BSNL এর প্রতি আস্থা রাখতে শুরু করেছেন আবার।

আরও পড়ুন : BSNL-এর সব থেকে সস্তার রিচার্জ প্ল্যান কোনটি? দেখুন সেরা ১০ তালিকা

BSNL

আরও পড়ুন : আপনার এলাকায় BSNL নেটওয়ার্ক আছে কিনা চেক করে নিন এইভাবে

আজ থেকে কুড়ি পঁচিশ বছর আগে টেলিকম বাজারে BSNL এর শেয়ার ছিল ১৮ শতাংশের বেশি। যা এখন ২.৫ শতাংশেরও কম হয়ে গিয়েছে। তবে বেসরকারি টেলিকম অপারেটিং সংস্থাগুলো হঠাৎ করে দাম বাড়ানোর কারণে জুলাই মাসের প্রথম ১৫ দিনেই ১৫ লক্ষের বেশি মানুষ ‌BSNL কানেকশন নিয়েছেন বলে জানা যাচ্ছে।