Investment: ব্যাঙ্কে কত টাকা থাকলে আজই অবসর নেওয়া যাবে? দেখে নিন হিসেব

বর্তমান সময়ে দাঁড়িয়ে শুধু বর্তমান নয় ভবিষ্যতের জন্যও পরিকল্পনা থাকা দরকার প্রত্যেকটা মানুষের। তাই উপার্জনের পাশাপাশি সঞ্চয় করাটাও জরুরি। আপনি যতটা সঞ্চয় করতে পারবেন তার ওপরই নির্ভর করবে আপনার ভবিষ্যৎ সুরক্ষা। যত তাড়াতাড়ি আপনি ভবিষ্যতের আর্থিক নিরাপত্তা সুনিশ্চিত করতে পারবেন তত তাড়াতাড়ি কাজ থেকে রিটায়ার করতে পারবেন। বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে রিটায়ার করার জন্য একজন মানুষের হাতে ঠিক কত টাকা থাকা দরকার জানেন?

কেউ মনে করেন যদি এক কোটি টাকা থাকে তাহলেই ভবিষ্যৎ সুনিশ্চিত। আবার কেউ ৫০ লাখেও খুশি। কারো কারো আবার ৫ কোটি টাকাও ফিকে মনে হতে পারে। আসলে টাকার অংকের পরিপ্রেক্ষিতে নয়, আপনাকে বিচার করতে হবে ৩০X এই হিসেবে। ৩০X আসলে একটি আর্থিক গাণিতিক নিয়ম যা আপনার সঞ্চয় কেমন হওয়া উচিত তা বলে দেবে।

RETIRE PLAN

ধরা যাক একজন ব্যক্তি এখনই রিটায়ার করার প্ল্যান করছেন। এক্ষেত্রে তাকে ৩০X নিয়ম মানতে হবে। নিজের বার্ষিক ব্যয়কে ৩০ দিয়ে গুণ করতে হবে। অবসরের জন্য আজকে আপনার যা বার্ষিক ব্যয় হচ্ছে তার অন্ততপক্ষে ৩০ গুণ টাকা আপনার হাতে থাকতে হবে। যদি কোনও ব্যক্তির বয়স হয় ৫০ বছর, তার যদি মাসে 75 হাজার টাকা খরচ হয়, তার মানে বার্ষিক ৯ লক্ষ টাকা হিসেবে তাকে অবসরের জন্য ২ কোটি ৭০ লক্ষ টাকা হাতে রাখতে হবে।

আরও পড়ুন : ATM থেকে টাকা তোলার সময় এই কাজ করলেই খালি হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

RETIRE PLAN

আরও পড়ুন : সেভিংস একাউন্টেও ফিক্সড ডিপোজিটের হারে সুদ পাবেন! করুন শুধু ছোট্ট এই কাজ

যদি কারো অবসরের মূলধন বার্ষিক ব্যয়ের ২৫ গুণ হয়, তাহলে সেই ব্যক্তি প্রত্যেক বছর মূলধনের ৪ শতাংশ টাকা তুলতে পারবেন। গোটা বিশ্বে ২৫X তাই খুবই জনপ্রিয় একটি ফর্মুলা। তবে এর পাশাপাশি আপনাকে কিছু ঝুঁকির জন্য প্রস্তুত থাকতে হবে। যেমন আপনার অবসর নেওয়ার পর মুদ্রাস্ফীতি কেমন থাকবে, আপনার বয়স কেমন হবে, আপনি কেমন রিটার্ন পাবেন ইত্যাদি। অবসর নেওয়ার কয়েক বছরের মধ্যে আর্থিক পরিস্থিতির বদল হতে পারে। সেই ব্যাপারটাও মাথায় রাখা উচিত।