৩১শে জুলাইয়ের পরেও ITR ফাইল করতে পারবেন! কারা পাবেন এই সুবিধা?

৩১ শে জুলাই, ২০২৩-২৪ সালের ইনকাম ট্যাক্স রিটার্ন (Income Tax Return) দাখিল করার শেষ দিন। যদি কেউ এই সময়ের মধ্যে ইনকাম ট্যাক্স জমা না দেন তাহলে তাকে পেতে হবে শাস্তি। লেট ফি দিতে হবে। অনেক ঝামেলা পোহাতে হবে। তবে জানেন কি কর দাতাদের মধ্যে কেউ কেউ কিন্তু ৩১ শে জুলাই মেয়াদ পেরিয়ে যাওয়ার পরেও চাইলে কর দিতে পারেন? কারা পড়ছেন এর আওতায়? দেখে নিন।

আয়কর বিভাগের তরফ থেকে কিছু করদাতাকে আয়কর রিটার্ন দাখিল করার সময়ে ছাড় দেওয়া হয়। তাদের জন্য আলাদা ডেড লাইন থাকে। ৩১ শে জুলাই এর সময়সীমা পেরিয়ে যাওয়ার পরেও তারা চাইলে কর জমা দিতে পারেন। তাদের জন্য অতিরিক্ত তিন মাস সময় ধার্য করা হয়। অর্থাৎ এরা আগামী অক্টোবর মাস পর্যন্ত সময় পাবেন কর জমা দেওয়ার জন্য।

Income Tax Return

এই বছর ১লা এপ্রিল থেকে আয়কর রিটার্ন করার প্রক্রিয়া শুরু হয়েছে। বেতনভুক কর্মচারী, বেতন এবং পেনশন ভোগী, এইচ ইউ এফ এর মত অ্যাকাউন্ট যাদের, তাদের ক্ষেত্রে অডিটের প্রয়োজন পড়ে না। তাদের জন্য আইটিয়ার ফাইল করার শেষ দিন ৩১ শে জুলাই। যে সমস্ত ব্যবসায়ীর একাউন্টের অডিট করা প্রয়োজন, একমাত্র তাদের আগামী ৩১ অক্টোবর পর্যন্ত সময় দেওয়া হয়।

ব্যবসায়ীদের অ্যাকাউন্ট যাতে স্বীকৃত সিএকে দিয়ে অডিট করানো যায় তার জন্য অতিরিক্ত এই সময় দেওয়া হয়। আবার যদি ব্যবসার জন্য আন্তর্জাতিক লেনদেন করতে হয় সে ক্ষেত্রে ৩০শে নভেম্বর পর্যন্ত রিটার্ন ফাইল করার অনুমতি দেওয়া হয়। অর্থাৎ আরো অতিরিক্ত এক মাস সময় পাওয়া যায়।

আরও পড়ুন : এক টাকাও কর দিতে হয় না! বিশ্বের এই ১০ দেশে ইনকাম ট্যাক্স ফ্রি

Income Tax Return

আরও পড়ুন : FASTag থাকলেই হবে না, করতে হবে এই কাজ! নাহলেই দিতে হবে দ্বিগুণ জরিমানা

এছাড়াও যদি কোনও ব্যক্তি সংশোধিত আইটিয়ার পূরণ করতে চান তাহলে তিনি আরো অতিরিক্ত এক মাস সময় পাবেন। অর্থাৎ ৩১ শে ডিসেম্বর পর্যন্ত সময় পাবেন। যারা দেরি করে রিটার্ন ফাইল করেন তাদেরও এই সময় দেওয়া হয়। তবে সেক্ষেত্রে তাদের জরিমানা, সুদ এবং লেট ফি দিতে হবে। আপডেট রিটার্ন দাখিল করতে চাইলে ২০২৭ সালের ৩১ শে মার্চ পর্যন্ত সময় পাবেন।