ভারতে পরিষেবা বন্ধ করে দেবে WhatsApp? কী বলছে মেটা?

বিগত বেশ কিছুদিন ধরেই WhatsApp কে নিয়ে জল্পনা চলছে। WhatsApp এর এন্ড টু এন্ড মেসেজ এনক্রিপশন ভাঙার নির্দেশ দেয় কেন্দ্রীয় সরকার। যার ঘোর বিরোধিতা করে সংস্থা। এমনকি সরকার নিজের স্থানে অনড় থাকলে ভারতে WhatsApp পরিষেবা বাতিল হতে পারে বলেও শোনা যাচ্ছিল। সত্যিই কি ভারতে পরিষেবা বাতিলের পথে এগোবে WhatsApp? কী জানাচ্ছে সংস্থা?

সম্প্রতি রাজ্যসভায় WhatsApp সম্পর্কিত ইস্যু তোলেন কংগ্রেস সাংসদ। WhatsApp এই সম্পর্কে কী ভাবছে তা জানতে চাওয়া হয়। সেই প্রশ্নের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রী স্পষ্ট জানিয়েছেন WhatsApp এর তরফ থেকে এখনো এরকম কোনও সিদ্ধান্তের কথা জানানো হয়নি। তাই এখনই চিন্তার কোনও কারণ নেই।

WhatsApp

WhatsApp কর্তৃপক্ষকে ভারত সরকার সম্প্রতি একটি নির্দেশিকা পাঠায়। তাতে বলা ছিল প্রয়োজন পড়লে সংস্থাকে ব্যবহারকারীদের সব তথ্য জানাতে হবে সরকারকে। তবে WhatsApp কর্তৃপক্ষ এটা করতে রাজি নয়। তারা এই নির্দেশিকার বিরুদ্ধে দিল্লি আদালতের দ্বারস্থ হয়। তারা জানায় এরকম নির্দেশিকা লাগু হলে তারা ভারতে পরিষেবাই বন্ধ করে দেবে।

আরও পড়ুন : এই ৫ কারণে ব্যান হচ্ছে একের পর এক WhatsApp Account

WhatsApp

আরও পড়ুন : ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে পাঠাতে পারবেন ফাইল! এলো নতুন ফিচার

দিল্লি আদালতে WhatsApp কর্তৃপক্ষ স্পষ্ট জানিয়ে দিয়েছে এনক্রিপশন ভাঙা তাদের পক্ষে সম্ভব নয়। প্রয়োজন পড়লে তারা ভারতে পরিষেবা বন্ধ করে দেবে। কংগ্রেস সাংসদ এর পরিপ্রেক্ষিতে সংস্থার অবস্থানের কথা রাজ্যসভায় জানতে চান। কেন্দ্রীয় মন্ত্রী লিখিতভাবে জানিয়ে দিয়েছেন এখন তারা সংস্থার তরফ থেকে এরকম কোনও পরিকল্পনার কথা জানতে পারেননি।