মাত্র ৪৫০ টাকায় মিলবে গ্যাস সিলিন্ডার! বাকি টাকা দেবে রাজ্য, জানুন বিস্তারিত

বর্তমানে এক একটি গ্যাস সিলিন্ডারের দাম ৮০০ টাকার উপর। হাজার টাকা থেকে গ্যাসের দাম কমিয়েও এখন প্রায় ৮৫০ টাকার কাছাকাছি সিলিন্ডার পিছু দিতে হচ্ছে দেশের বিভিন্ন রাজ্যে। তবে ভারতের বিভিন্ন রাজ্যে এমন কিছু প্রকল্প চালু আছে যে প্রকল্পের আওতায় আপনি একদম অর্ধেক খরচে রান্নার জন্য গ্যাস কিনতে পারবেন। এতে অর্ধেক টাকা দেবেন আপনি, বাকি টাকা সরকার ভর্তুকি দেবে। এমনই একটি প্রকল্প হল ‘লাডলি বেহেনা’ (Ladli Behna) প্রকল্প।

মধ্যপ্রদেশের লাডলি বেহেনা প্রকল্প যেমন আছে তেমনি আছে উজ্জ্বলা যোজনা প্রকল্প। এই দুই প্রকল্পের আওতায় মহিলারা কম মূল্যে গ্যাসের সিলিন্ডার নিতে পারেন। মধ্যপ্রদেশের সম্প্রতি লাডলি বেহেনা প্রকল্পের আওতায় মাত্র ৪৫০ টাকায় গ্যাসের সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এতে গ্যাসের বাকি দামটুকু দেবে রাজ্য সরকার।

Subsidy On LPG Cylinder Price In Ladli Behna Scheme

এখন মধ্যপ্রদেশে প্রত্যেকটা গ্যাসের দাম ৮৪৮ টাকা। লাডলি বেহেনা প্রকল্পের আওতায় নাম লিখিয়েছেন যে মহিলারা তারা ৪৫০ টাকায় গ্যাস কিনতে পারবেন। বাকি ৩৯৮ টাকা রাজ্য সরকার ভর্তুকি হিসেবে দেবে। উল্লেখ্য, মধ্যপ্রদেশের লাডলি বেহানা প্রকল্পের আওতায় মহিলারা ১২৫০ টাকা করে পান। আগস্ট মাসের রাখি উৎসব উপলক্ষে তারা অতিরিক্ত ২৫০ টাকা করে পাবেন।

এদিকে গত দুই মাসে রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম কিছুটা কমেছে। নতুন করে এখনো কমানো হয়নি। আশা করা হচ্ছে আগস্ট মাসের শুরুতে আবার দাম কমানো হতে পারে। কলকাতাতে এখন ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৮২৯ টাকা। দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ে প্রতিটি সিলিন্ডারের দাম যথাক্রমে ৮০৩ টাকা, ৮০২.৫ টাকা এবং ৮১৮.৫ টাকা।

আরও পড়ুন : এক টাকাও লাগবে না, বিনামূল্যে পাবেন LPG সিলিন্ডার! আবেদন করুন ঝটপট

Subsidy On LPG Cylinder Price In Ladli Behna Scheme

আরও পড়ুন : LPG সিলিন্ডারে থাকবে বিশেষ ব্যবস্থা! এবার থেকে এই সুবিধা পাবেন গ্রাহকেরা

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় অবশ্য দেশজুড়ে ৩০০ টাকা ভর্তুকি পাওয়া যায়। কলকাতায় যদি কেউ উজ্জ্বলা যোজনার আওতায় থাকেন তাহলে তিনি ৫২৯ টাকায় গ্যাসের সিলিন্ডার পাবেন। বাকি টাকাটা কেন্দ্রীয় সরকার ভর্তুকি হিসেবে দেবে।