বন্ধ হবে বেআইনি অটো-টোটোর দাপট, বড় নির্দেশ কলকাতা হাইকোর্টের

যত দিন যাচ্ছে রাস্তায় অটো এবং টোটোর দাপট যেন বেড়েই চলেছে। শহরের রাস্তায় তিল ধারণের জায়গা নেই। অথচ বেড়েই চলেছে টোটো সংখ্যা। এদিকে এর ফলে যানজটের পাশাপাশি দুর্ঘটনাও ঘটছে। রাজ্য পরিবহন দপ্তর আগেই কড়াকড়ি শুরু করেছিল। অবশেষে এবার এই বিষয়ে হস্তক্ষেপ করলো কলকাতা হাইকোর্ট।

সম্প্রতি কলকাতা হাইকোর্ট রাজ্য পরিবহন দপ্তরকে একটি গাইডলাইন তৈরি করার নির্দেশ দেয়। তাতে উল্লেখ করা ছিল বেআইনি টোটো, ই রিক্সা, অটো, ম্যাজিক ট্রেকার ইত্যাদির চলাচলের উপর নিয়ন্ত্রণ আনতে হবে। একটি জনস্বার্থ মামলার কারণে সব বেআইনি যানবাহন বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে হাইকোর্টের তরফ থেকে।

AUTO

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে উঠেছিল এই মামলা। নদীয়ার রানাঘাটে সম্প্রতি প্রচুর অটো চলাচলের কারণে যানজটের সৃষ্টি হচ্ছে। তার পরেও আবার নতুন নতুন অটোকে ওই রুটে চলার জন্য অনুমোদন দেওয়া হচ্ছে বলে অভিযোগ। তাই বেশ কয়েকজন অটোচালক এর বিরুদ্ধে মামলা দায়ের করেন হাইকোর্টে। তার পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে হাইকোর্ট।

নতুন অটোকে অনুমোদন দেওয়ার ক্ষেত্রে ২০১০ সালের একটি নির্দেশিকাতে বলা ছিল রাস্তার অবস্থা এবং যানজটের অবস্থা খতিয়ে দেখে তবেই সিদ্ধান্ত নিতে হবে। কিন্তু নদীয়ার রানাঘাটের ওই রুটে এই নিয়ম মানা হচ্ছে না। কলকাতা হাইকোর্টের নির্দেশ, ওই রাস্তায় বেআইনি অটো ধরা পড়লেই বাজেয়াপ্ত করতে হবে। এবং এর জন্য বিশেষ টিম গড়তে হবে।

আরও পড়ুন : ভারতে নিষিদ্ধ এই ৪ ধরনের মোটর বাইক, চালালেই পড়বেন ফ্যাসাদে

AUTO

আরও পড়ুন : ১লা আগস্ট থেকে বদলে গেল FASTag -এর নিয়ম, এবার মানতে হবে নতুন নির্দেশ

হাইকোর্টের ডিভিশন বেঞ্চের তরফ থেকে নির্দেশ এসেছে আট সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। যানজটের অবস্থা খতিয়ে দেখতে হবে। এর আগেও কলকাতা হাইকোর্ট বেআইনি যানবাহনের বিরুদ্ধে পদক্ষেপ নেঝয়ার কথা বলেছিল। বসিরহাটে টোটো নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছিল। এবার রানাঘাটের জন্য এলো অটো নিয়ন্ত্রণের নির্দেশ।