স্লো হয়ে যাচ্ছে ইন্টারনেট? সেটিংসে এই ছোট্ট বদল করলেই ঝড়ের গতিতে চলবে নেট

এখনকার দিনে ইন্টারনেট ছাড়া কার্যত দিন কল্পনাও করা যায় না। পড়াশোনা হোক, চাকরি ক্ষেত্রে কিংবা অবসর বিনোদন, সবকিছুতেই এখন ইন্টারনেটের প্রয়োজন। ইন্টারনেট তো সবাই ব্যবহার করছেন। মাঝে মাঝে ইন্টারনেট স্লো হয়ে যাওয়ার সমস্যাতেও নিশ্চয়ই ভুগেছেন? ফোরজি, ফাইভ-জির এই যুগেও ইন্টারনেট স্লো চলে মাঝেমধ্যে। কীভাবে মুক্তি পাবেন এর থেকে?

যদি কখনো কাজের সময় ইন্টারনেট স্লো হয়ে যায় তাহলে কিন্তু আপনি তার গতি বাড়িয়ে নিতে পারবেন ফোনের একটা ছোট্ট সেটিংস পরিবর্তন করে। অনেক সময় ডেইলি কোটা শেষ হয়ে গেলেও ইন্টারনেট স্লো হয়ে যায়। অতএব এর জন্য আপনাকে অবশ্যই প্রথমে চেক করতে হবে ডেইলি কোটার কোনও সমস্যা রয়েছে কিনা। যদি না থাকে, তবুও ইন্টারনেট স্লো চলে, তখন কী করবেন দেখে নিন।

Internet Speed

এরজন্য আপনাকে ফোনের সেটিংসে গিয়ে এবাউট ফোন অপশনে ক্লিক করতে হবে। তারপর সিম স্ট্যাটাস অপশনে যেতে হবে। এবার এখানে গিয়ে আপনি দেখতে পাবেন নেটওয়ার্ক কভারেজ সীমা কতটা রয়েছে। সাধারণ সিগন্যাল ক্ষমতা -৫০ ডিবিএম থেকে -৭০ ডিবিএম যদি থাকে তাহলে তা ভালো নেটওয়ার্কের আওতায় পড়ে।

যদি দেখেন কাজ করতে করতে ফোনের ইন্টারনেট স্লো হয়ে গিয়েছে। কিছুতেই বাড়ছে না, তখন একবার ফোনের এরোপ্লেন মোড কিছুক্ষণের জন্য চালু করে আবার অফ করে রাখুন। এর ফলে অনেক সময় ইন্টারনেটের স্পিড আবার আগের মত হয়ে যায়। আবার ফোনের রিস্টার্ট করলেও অনেক সময় ইন্টারনেটের স্পিড বেড়ে যায়।

Internet Speed

অনেকের মোবাইলে আবার এপিএন অর্থাৎ অ্যাক্সেস পয়েন্ট নেম ঠিকমতো দেওয়া থাকে না। তাদের ক্ষেত্রে ইন্টারনেট পরিষেবায় সমস্যা হয়। ফোনে সেটিংসে গিয়ে নেটওয়ার্ক এন্ড ইন্টারনেট অপশনে গিয়ে এক্সেস পয়েন্ট নেম অপশনে ক্লিক করুন। তারপর রিসেট টু ডিফল্ট অপশনে ক্লিক করুন।

আরও পড়ুন : বাড়ি বাড়ি ফ্রীতে Wi-Fi দিচ্ছে BSNL! Jio, Airtel-এর মাথায় হাত

Internet Speed

আরও পড়ুন : Jio গ্রাহকদের জন্য বড় উপহার! ছেলের বিয়ের পরই বড় ঘোষণা মুকেশ আম্বানির

ফোনের ব্যাক কভার বা কেসের জন্যও অনেক সময় নেটওয়ার্কের সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে মোবাইলের কভার কিংবা কেস খুলে ইন্টারনেট ব্যবহার করে দেখুন। যদি এর পরেও নেটওয়ার্কের সমস্যা ঠিক না হয় সে ক্ষেত্রে আপনাকে ১৯৮ নম্বরে টেলিকম সংস্থার কাস্টমার কেয়ারে ফোন করে আপনার অভিযোগ জানাতে হবে।