SC-ST কোটায় বড় পরিবর্তন! রাজ্যে কারা কোন কোটা পাবেন? এল সুপ্রিম নির্দেশ

এবার SC এবং ST কাস্টের মধ্যেও সংরক্ষণের বিভাজন হতে চলেছে। গত ১লা আগস্ট সুপ্রিম কোর্টের নির্দেশের পর এমনটাই ঘটতে চলেছে গোটা দেশজুড়ে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে এসসি এবং এসটি উপশ্রেণীকরণের ব্যবস্থা নিতে হবে। ওবিসিতে যেমন দু রকমের ভাগ আছে, এবার এসসি এবং এসটির ক্ষেত্রেও তা চালু হবে।

ভারতবর্ষে ওবিসি অন্তর্ভুক্তদের ইনকামের উপর ভিত্তি করে ক্রিমি লেয়ার এবং নন ক্রিমি লেয়ারের ভাগ আছে। এসসি এবং এসটি কোটা ভুক্তদের ক্ষেত্রে এতদিন এমন ব্যবস্থা ছিল না। এই শ্রেণীর মধ্যে একাধিক জাতি আছে যারা অত্যন্ত গরিব। কোটার বিভিন্ন জাতিদের তুলনায় বেশ পিছিয়ে রয়েছেন। এদের তুলনায় বাকিদের অবস্থা বেশ উন্নত এবং তাদের আয় বেশি। এই দুই জাতিদের আলাদা করার ব্যবস্থা হবে এবার।

Supreme Court

বিগত বেশ কয়েক বছর ধরে সুপ্রিম কোর্টে এই মর্মে শুনানি চলছিল। প্রধান বিচারপতির ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে ৭ বিচারপতির বেঞ্চে এদিন যুগান্তকারী রায় ঘোষণা করা হলো। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে রাজ্য চাইলে এসসি এবং এসটি কাস্টের মধ্যে উপশ্রেণীকরণ করতে পারবে। বিচারপতিদের মধ্যে ৬ জন এর পক্ষে মত দিয়েছেন, একজনের রায় ছিল বিপক্ষে।

তবে এই রায় বাস্তবায়িত করার ক্ষেত্রে কিন্তু কিছু শর্ত রাখা হয়েছে। অর্থাৎ রাজ্য চাইলেই উপশ্রেণীকরণ করতে পারবে না। আবার এই শ্রেণীভুক্ত কাউকেই কোটার আওতা থেকে বাইরে রাখা যাবে না। রাজ্য চাইলে শুধু নির্দিষ্ট কিছু শর্ত মেনে কোটার অন্তর্ভুক্তদের শ্রেণীবিভাগ করতে পারবে।

আরও পড়ুন : জলের দরে গ্যাস দেবে রাজ্য সরকার! নবান্নের বৈঠকে হল নতুন সিদ্ধান্ত

SC AND ST

আরও পড়ুন : ১লা আগস্ট থেকে বদলে গেল HDFC ব্যাঙ্কের এই নিয়ম! জেনে নিন ঝটপট

সুপ্রিম কোর্টের নির্দেশে এও জানানো হয়েছে যে এই রায়ের কোনও প্রভাব শিক্ষা ক্ষেত্র বা কর্মক্ষেত্রে পড়বে না। সিট রিজার্ভেশন যে রকম চালু ছিল সেরকমই থাকবে। শুধু আর্থিক অবস্থা অনুসারে কোটার আওতাভুক্তদের উঁচু এবং নিচু ক্যাটাগরিতে বিভক্ত করা হবে। যার ফলে দরিদ্র এবং গরীব পরিবারের ছাত্র-ছাত্রী ও যুবক- যুবতীরা শিক্ষা ক্ষেত্রে এবং কর্ম ক্ষেত্রে আরো বেশি সুযোগ-সুবিধা পাবেন।