ভেজাল চকলেট খাচ্ছেন না তো? আসল-নকল চকলেট চিনবেন কীভাবে?

শুধু ছোটদের জন্য নয়, চকলেট এই পৃথিবীতে সববয়সী মানুষেরাই খুব পছন্দ করেন। চকলেট খাওয়ার উপকারিতা অনেক। আবার অপকারিতাও আছে। বাজারে এখন আসল চকলেটের পাশাপাশি নকল চকলেট ছেয়ে গিয়েছে। যেগুলো খেলে শরীরের চরম ক্ষতি হতে পারে। কীভাবে আসল ও নকল চকলেট (Adulterated Chocolate) চিনবেন? জেনে নিন।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, চকলেট শরীরের জন্য কিন্তু বেশ উপকারী। এটা খেলে মানসিক অবসাদ দূর হয়। উন্নতমানের চকলেট খেলে হৃদ যন্ত্রের উপকার হয়। আসল কোকো পাউডার এবং কোকো বাটার দিয়ে চকলেট তৈরি হলে তা রক্ত প্রবাহ, কোলেস্টেরল এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। কিন্তু ভেজাল চকলেট খেলে উপকার তো পাবেনই না। বরং ক্ষতি হবে।

Adulterated Chocolate

চকলেট আসল কি নকল তা ধরা বেশ মুশকিল। কিন্তু যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ডাক্তার প্রশান্ত কুমার বিশ্বাস একটি ছোট্ট টিপস দিয়েছেন। তার কথায়, চকলেট যদি আমাদের দেশে স্বাভাবিক তাপমাত্রায় গলে যায় তাহলে বুঝতে হবে সেটা ভালো। আর যদি স্বাভাবিক তাপমাত্রায় চকলেট না গলে যায় তাহলে বুঝতে হবে তাতে কম দামি উপাদান রয়েছে।

ডার্ক চকলেটের মধ্যে ফ্ল্যাভোনয়েড নামের এক রকমের উপাদান থাকে। যা রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। যার ফলে রক্ত জমাট বেঁধে যাওয়ার ঝুঁকি কমে যায়। ধমনী এবং হৃদযন্ত্রে রক্ত প্রবাহ বেড়ে যায়। মস্তিষ্কে সেরেটোনিন এবং এন্ডোমরফিনের মাত্রাও ভালো থাকে। যার ফলে মানসিক অবসাদ দূর হয়ে মেজাজ হয়ে যায় ফুরফুরে।

আরও পড়ুন : পাসপোর্ট ভেরিফিকেশন করতে কী কী লাগে? কত টাকা দিতে হবে?

Adulterated Chocolate

আরও পড়ুন : মহিলারা ঘরে বসে করুন এই ৫ ব্যবসা, মাসে উপার্জন করবেন মোটা টাকা

অন্যদিকে চকলেটের মধ্যে থাকা কোকো বাটার মুখের স্বাদ বাড়িয়ে দেয়। এর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে। যা মস্তিষ্ক, ত্বক এবং রক্ত ভালো রাখে। এর মধ্যে যে ফ্যাটি অ্যাসিড থাকে তা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।