সিলিন্ডার কিনে ঠকছেন না তো? কতটা গ্যাস আছে কীভাবে বুঝবেন?

গ্যাসের যে লোহার সিলিন্ডার (LPG Cylinder) বাড়ি বাড়ি পৌঁছায় এখন, তা দেখে বাইরে থেকে বোঝার একদমই উপায় নেই যে ভেতরে কতটা গ্যাস আছে। গ্যাস কখন ফুরাবে, কখন নতুন সিলিন্ডার লাগবে, কার্যত আগে থেকে টের পাওয়া যায় না। অনেক সময় হঠাৎ হঠাৎ গ্যাস ফুরিয়ে যাওয়ার কারণে সমস্যায় পড়েন রাঁধুনীরা। তাহলে কীভাবে বুঝবেন সিলিন্ডারে কতখানি গ্যাস রয়েছে?

গ্যাসের সিলিন্ডারে কতখানি গ্যাস রয়েছে তা বাইরে থেকে দেখে আপনি বুঝতে পারবেন না ঠিকই। কিন্তু একটা ছোট্ট পরীক্ষার মাধ্যমে আপনি আন্দাজ করতে পারবেন। এর জন্য লাগবে শুধু একটা ভিজে কাপড়। ভিজে কাপড়ের মাধ্যমে কীভাবে গ্যাসের সিলিন্ডারের মধ্যে গ্যাসের পরিমাণ চেক করতে হয় জেনে নিন।

LPG

মধ্যপ্রদেশের একটি সায়েন্স কলেজের অধ্যাপক বিজেন্দ্র রায় বের করেছেন এই ট্রিকস। তার দাবি ভিজে কাপড় দিয়ে সিলিন্ডার মুছে নিলেই নাকি বোঝা যাবে ভেতরে কতটা গ্যাস আছে। এমন ভাবে মুছতে হবে যাতে সিলিন্ডারের গায়ে কোনো ধুলোর আস্তরণ না থাকে। এরপর সিলিন্ডারের গায়ের জল শুকোতে শুরু করবে।

আরও পড়ুন : এক টাকাও লাগবে না, বিনামূল্যে পাবেন LPG সিলিন্ডার! আবেদন করুন ঝটপট

LPG Gas

আরও পড়ুন : LPG সিলিন্ডারে থাকবে বিশেষ ব্যবস্থা! এবার থেকে এই সুবিধা পাবেন গ্রাহকেরা

দু তিন মিনিট পরে দেখা যাবে সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়ে গিয়েছে এবং বাকি অংশ ভিজে আছে। যতটা অংশ ভেজা অবস্থায় থাকবে, ধরে নিতে হবে ঠিক ততখানি গ্যাস সিলিন্ডারের মধ্যে রয়েছে। আসলে যেখানে কিছুটা তরল থাকে সেখানকার তাপমাত্রা অন্যান্য জায়গার তুলনায় কম হয়। গ্যাস যেহেতু তরল অবস্থায় সিলিন্ডারের মধ্যে থাকে। তাই যে অংশে এলপিজি গ্যাস রয়েছে সেখানে জল শুকাতে কিছুক্ষণ সময় লাগবে। এভাবেই আপনি বুঝতে পারবেন।