FD -তে সুদের হার বাড়ালো এই ৭ ব্যাঙ্ক, জেনে নিন কোন ব্যাঙ্ক কত বেশি টাকা দেবে

FD Interest Rates : গতবছর অর্থাৎ ২০২৩ সালের ডিসেম্বর মাসে ভারতের বেশ কয়েকটি ব্যাংক স্থায়ী আমানতের সুদের হার বাড়িয়েছিল। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) গত ৪ ডিসেম্বর MPC সভায় পঞ্চম বারের জন্য ৬.৫ শতাংশ হারে রেপো রেট বজায় রাখার কথা ঘোষণা করার পর ব্যাংকগুলি সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল। জানুন ভারতের কোন ৭ টি ব্যাংক ফিক্সড ডিপোজিটে (FD) সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে গত বছরের ডিসেম্বর মাস থেকে।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Bank Of India) : ২০২৩ সালের ১ ডিসেম্বর থেকে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অল্প সময়ের জন্য ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়িয়েছে। এর অর্থ হল ৪৬ দিন থেকে ৯০ দিনের মেয়াদে সুদের হার থাকবে ৫.২৫ শতাংশ, ৯১ দিন থেকে ১৯৮ দিনের মেয়াদে সুদ হবে ৬ শতাংশ, ১৮০ দিন থেকে ২১০ দিনের মেয়াদে সুদ দেওয়া হবে ৬.২৫ শতাংশ। ২১১ দিন থেকে এক বছরের কম সময়ের মেয়াদের সুদ দেওয়া হবে ৬.৫০ শতাংশ। ১ বছরের মেয়াদে সুদের পরিমাণ ৭.২৫ শতাংশ।

ব্যাঙ্ক অফ বরোদা (Bank of Baroda)  : খুচরো টার্ম ডিপোজিটের ওপর সুদের হার ১০ বেসিস পয়েন্ট থেকে বাড়িয়ে ১২৫ বেসিস পয়েন্ট পর্যন্ত করেছে ব্যাঙ্ক অফ বরোদা। ২ কোটি টাকার নিচে আমানতের ক্ষেত্রে এই হার প্রযোজ্য হয়েছে গত বছর থেকে। সাধারণ গ্রাহকদের জন্য ব্যাঙ্ক অফ বরোদা সুদের হার রেখেছে ৪.২৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ পর্যন্ত। বয়স্কদের জন্য সুদের হার অফার করা হচ্ছে ৪.২৫ থেকে ৭.৭৫ শতাংশ পর্যন্ত।

এসবিআই (SBI) : ২ কোটি টাকার নিচে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সুদের হার বাড়িয়েছে গত ২৭ ডিসেম্বর থেকে। এই মুহূর্তে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৭ দিন থেকে ১০ বছরের মেয়াদে আমানতের উপর সুদ দিচ্ছে ৩.৫ থেকে ৭ শতাংশ পর্যন্ত। প্রবীণ নাগরিকরা ৫০ বেশি পয়েন্ট অতিরিক্ত পাবেন সুদের ওপর।

ইউনিয়ন ব্যাংক (Union Bank) : ২ কোটি টাকার কম অর্থে স্থায়ী আমানতে ২৫ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার বাড়িয়েছে ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া। ২৭ ডিসেম্বর থেকে এই সুদের হার কার্যকর করা হয়েছে। ৭ দিন থেকে ১০ বছরের মধ্যে ম্যাচিওর হওয়া ফিক্সড ডিপোজিটে সুদ পাওয়া যাবে ৩ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ।

ডিসিবি ব্যাংক (DCB Bank): ২ কোটি টাকার নিচে নির্বাচিত মেয়াদে স্থায়ী আমানতের সুদের হার বাড়িয়েছে ডিসিবি ব্যাংক। ৭ দিন থেকে ১০ বছরের মধ্যে পূর্ণ হওয়া ফিক্সড ডিপোজিটে সাধারণ মানুষ সুদ পাবেন ৩.৭৫ থেকে ৮ শতাংশ পর্যন্ত। প্রবীণ নাগরিকরা পাবেন ৪.২৫ শতাংশ থেকে ৮.৭ শতাংশ সুদ।

আরও পড়ুন : ব্যাঙ্ক নাকি পোস্ট অফিস, কোথায় টাকা রাখলে কত সুদ মেলে? কোথায় লাভ বেশি?

কোটাক ব্যাংক (Kotak Mahindra Bank) : সাধারণ গ্রাহকদের ৭ দিন থেকে ১০ বছরের মেয়াদ পূর্ণ আমানতের ওপর কোটাক ব্যাঙ্ক সুদ দিচ্ছে ২.৫% থেকে ৭.২৫ শতাংশ পর্যন্ত। প্রবীণ নাগরিকরা পাবেন ৩.৩৫ শতাংশ থেকে ৭.৮০ শতাংশ সুদ। গত ১১ ডিসেম্বর থেকে এই সুদের হার কার্যকর হয়েছে।

আরও পড়ুন : ১০ হাজার টাকা করে জমিয়ে পাবেন ৫ লক্ষ টাকা! কেন্দ্রীয় সরকারের সেরা এই প্রকল্প সম্পর্কে জেনে নিন

ফেডারেল ব্যাংক (Federal Bank) : গত ৫ ডিসেম্বর ২০২৩ থেকে ফিক্স ডিপোজিটে ৫০০ দিনের জন্য সুদের হার ৭.৫০ শতাংশ বৃদ্ধি করেছে ফেডারেল ব্যাংক। ৫০০ দিনের মেয়াদে সর্বোচ্চ ৮.১৫% এবং ২১ মাস থেকে তিন বছরের কম সময়ের মধ্যে ৭.৮০ শতাংশ পর্যন্ত সুদ অফার করছে এই ব্যাংক।