মাসে ২-৩ হাজার টাকা জমিয়েও হতে পারবেন কোটিপতি! জানুন কীভাবে

Systematic Investment Plan : অনেকেই আছেন যারা অর্থ উপার্জন করেন ঠিকই কিন্তু সঞ্চয় করার কথা একেবারেই ভাবেন না। বাড়তে থাকা মূল্যবৃদ্ধির সঙ্গে পাল্লা দিতে গিয়ে অনেকেই হয়তো সঞ্চয় করতে পারেন না, কিন্তু তাও আপনাকে করতে হবে সঞ্চয়। আজ আপনাদের বলবো SIP ইনভেসমেন্ট-এর কথা, যেখানে কম বেতনেও আপনি সঞ্চয় করে ফেরত পেতে পারেন কয়েক কোটি টাকা।

যারা সঞ্চয়ী হন না, তারা কোনো না কোনো অজুহাতে একেবারেই সঞ্চয় করতে চান না। কিন্তু এই সঞ্চয় না করার জন্য একটা সময় তাদের সমস্যায় পড়তে হয়। যে কোনো বড়সড় বিপদে অথবা কোন সময় যদি কাজ চলে যায় তাহলে তাদের কাছে কোন অর্থই থাকে না। তাই উপার্জন করার পাশাপাশি সঞ্চয় করাটাও সমান ভাবে জরুরী। আজ আপনাদের জানাবো Systematic Investment Plan সম্পর্কে।

আপনি যদি একটি পরিকল্পনা মাফিক বিনিয়োগের লক্ষ্যে এগিয়ে যেতে পারেন সে ক্ষেত্রে একটা সময়ের পর আপনার অর্জিত অর্থ থেকেই আপনি বেশ অনেকটা অর্থ সঞ্চয় করতে পারবেন। বেতন বৃদ্ধির সাথে যদি আপনি বার্ষিক বিনিয়োগ বৃদ্ধি করতে পারেন তাহলে আরো ভালো হয়। গত বেশ কয়েক বছরে Systematic Investment Plan অর্থাৎ SIP ১২ শতাংশ রিটার্ন দিচ্ছে।

কেউ যদি দীর্ঘমেয়াদী SIP- তে বিনিয়োগ করেন সেক্ষেত্রে বেশি রিটার্ন পাওয়ার সুযোগ থাকবে। ধরুন আপনি প্রতিমাসে ৫ হাজার টাকা বিনিয়োগ করছেন, সেক্ষেত্রে যদি ৩০ বছর ধরে আপনি ১৮ লাখ টাকা বিনিয়োগ করতে পারেন তাহলে ৩০ বছর পর আপনি মূলধন লাভ হিসাবে ফেরত পাবেন ১.৫৮ কোটি টাকা। অর্থাৎ মোট ফেরত পাবেন ১.৭৬ কোটি টাকা।

আরও পড়ুন : ৫ বছরে টাকা ডবল! সর্বোচ্চ ১৫ শতাংশের রিটার্ন দেবে LIC এর এই পলিসি

কেউ যদি নিজের আয়ের বৃদ্ধির সাথে সাথে এই অর্থের বিনিয়োগ বৃদ্ধি করতে পারেন তাহলে আরো বেশি মূলধন ফেরত পাবেন তিনি। তবে আপনি যদি কোন বড় অফিসে চাকুরীজীবী না হন, আপনার আয় যদি মাসিক ২৫ হাজার টাকা হয় সে ক্ষেত্রেও আপনি এই বিনিয়োগ করতে পারেন।

আরও পড়ুন : বিনিয়োগের উপর ৯% সুদ! লাখপতি হওয়ার সুযোগ দিচ্ছে LIC এর এই পলিসি

আর্থিক নিয়ম অনুযায়ী বেতন বৃদ্ধির সাথে সাথে বিনিয়োগ ১০% বৃদ্ধি করা উচিত। ধরুন আপনি প্রথম মাসে ৫০০০ টাকা বিনিয়োগ করেছেন। যদি প্রতিবছর আপনি ১০ শতাংশ বৃদ্ধি করতে পারেন এই অর্থ, তাহলে ধীরে ধীরে আপনার সুদের পরিমাণও বাড়তে শুরু করবে। এক্ষেত্রে ৩০ বছর পর মোট ৯৯.৪৪ লাখ টাকা বিনিয়োগ করতে পারবেন আপনি এবং মূলধন লাভ হবে প্রায় ৬৫.০৭ লাখ টাকা। সব মিলিয়ে ফেরত পাবেন প্রায় ১. ৫৯ লাখ টাকা।