এইভাবে কাটুন লটারির টিকিট, বেড়ে যাবে লটারি জেতার চান্স

How To Win Lottery : রাতারাতি ফিরে যাবে ভাগ্য, হাতে আসবে কোটি কোটি টাকা! এই আশায় বুক বেঁধে দিনের পর দিন হাজার হাজার টাকা খরচ করে লটারির (Lottery) টিকিট কেনেন বহু মানুষ। লটারি আসলে ভাগ্য, ভাগ্যে থাকলে একটা টিকিটেই হতে পারবেন কোটিপতি। আর নয় তো টিকিট কিনতে কিনতে নিজেরই পকেট খালি হবে। তবে লটারি টিকিট জেতার কি কোনও ফর্মুলা হয়? কী বলছেন বিশেষজ্ঞরা?

অনেকে আছেন যারা লটারি থেকে কয়েক লাখ থেকে কয়েক কোটি টাকা পর্যন্ত উপার্জন করেছেন। সবই তো শুধু কয়েকটা নম্বরের খেলা। তবে এই নম্বরের মধ্যেই তো লুকিয়ে রয়েছে লটারি জেতার আসল ফর্মুলা। তেমনটাই জানাচ্ছেন ইংল্যান্ডের ২ জন গণিতজ্ঞ। শুধু যেমন তেমনভাবে টিকিট কেটে গেলেই হবে না, ফর্মুলা না জানলে হাজারটা টিকিট কাটলেও কিছু হবে না।

নিশ্চিত লটারি জেতার নিয়ম নিয়ে গবেষণা করছিলেন ব্রিটেনের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং গণিতজ্ঞ ডেভিড স্টুয়ার্ট এবং ডেভিড কাসিং। তারা জানাচ্ছেন প্রায় সাড়ে চার কোটির মধ্যে ২৭ টি টিকিট কাটলেই কেল্লাফতে। তবেই আপনি হতে পারবেন নিশ্চিত বিজেতা। তাদের এই দাবিকে কেন্দ্র করে তোলপাড় পড়ে গিয়েছে গোটা বিশ্বে। আর কী কী বলছেন তারা?

ব্রিটেনের ন্যাশনাল লটারি প্রসঙ্গে তারা জানিয়েছেন এই লটারিতে ৬ টি ভিন্ন ভিন্ন নম্বর থাকে। ১ থেকে ৫৯ এর মধ্যে যেকোনো নির্দিষ্ট ৬ টি নম্বর বেছে নিতে হয়। পুরস্কার জিততে হলে এই ছয়টির মধ্যে অন্তত দুটি নম্বর মেলাতেই হবে। ওই দুই বিশেষজ্ঞর দাবি তারা পরীক্ষা করে দেখেছেন ২৭ টি টিকিটের মধ্যে একটা সংখ্যা মিলে যাওয়ার সম্ভাবনা রয়েছে ১০০ শতাংশ।

আরও পড়ুন : মাসে ২-৩ হাজার টাকা জমিয়েও হতে পারবেন কোটিপতি! জানুন কীভাবে

কোন নম্বর দেখে টিকিট কাটলে জেতার সম্ভাবনা ১০০%? এই প্রসঙ্গে গবেষণা করতে গিয়ে তারা দেখেছেন অংকের ‘ফাইনাইট জিওমেট্রি’ নীতি এক্ষেত্রে কাজে লাগে। যে ২৭ টি টিকিট বেছে নেওয়ার কথা বলা হচ্ছে, তা কীভাবে বাছতে হয় তা জানার জন্য জানতে হবে এই বিশেষ অংক। একবার সেটা আয়ত্ত করতে পারলেই কোটিপতি হওয়া নিশ্চিত।

আরও পড়ুন : ৫ বছরে টাকা ডবল! সর্বোচ্চ ১৫ শতাংশের রিটার্ন দেবে LIC এর এই পলিসি

তারা ১ থেকে ৫৯ নম্বরের মধ্যে একজোড়া অথবা তিনটি সংখ্যার বিভিন্ন জ্যামিতিক আকারের উপর অংকের সূত্র তৈরি করেছিলেন ফাইনাইট জিওমেট্রি অনুসারে। প্রতি সেটের সঙ্গে ৬ সংখ্যার লটারি নম্বরের কোনও না কোনও মিল থাকছে, এমনটাই দেখেছেন তারা। ওই ২৭ টা টিকিটের মধ্যে একটির নম্বর অবশ্যই মিলবে। আর এইভাবেই পাওয়া যায় লাকি ড্র জেতার সুযোগ।