ইডির গায়ে হাত! সন্দেশখালীর শাহজাহানের সম্পত্তির কাছে চুনোপুটি বড় বড় মন্ত্রীরাও

Shahjahan Sheikh Property : রাজ্যের একাধিক দুর্নীতি কান্ডের তদন্তে ইডি-সিবিআই এর মত তদন্তকারী সংস্থাগুলো বড় বড় নেতাকর্মীদের বাড়িতে গিয়ে তল্লাশি চালাচ্ছে এখন। কিন্তু গত শুক্রবার তৃণমূল নেতা শাহজাহান শেখের (Shahjahan Sheikh) বাড়িতে তদন্ত করতে গিয়ে যে ঘটনার সম্মুখীন হতে হয়েছে ইডিকে, তা কল্পনারও অতীত। রেশন দুর্নীতি মামলার তদন্ত করতে গিয়ে শাহজাহানের অনুরাগীদের আক্রমণের সামনে পড়ে রীতিমতো প্রাণ বাঁচিয়ে ফিরতে হয়েছে তাদের। কে এই শাহজাহান শেখ? কেন এত দাপট তার? জানেন শাহজাহানের সম্পত্তির পরিমাণ (Net Worth) কত?

কী ঘটেছিল সন্দেশখালিতে?

গতকাল সন্দেশখালিতে গিয়ে যে পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকদের, তা সত্যি নিন্দনীয়। শাহজাহান শেখের বাড়িতে কেন্দ্রীয় বাহিনীকে সঙ্গে নিয়ে ইডি আধিকারিকরা রেশন দুর্নীতি মামলায় তদন্ত করতে গিয়েছিলেন। কিন্তু সেখানে শাহজাহানের অনুগামীরা  ইট পাটকেল দিয়ে আঘাত করতে শুরু করেন তদন্তকারী সংস্থার কর্মকর্তাদের। কেউ অটো, কেউ টোটো ধরে সেখান থেকে পালিয়ে বেঁচেছেন। এই ঘটনার পর থেকেই স্বাভাবিকভাবেই শাহাজাহান শেখ সম্পর্কে নানান প্রশ্ন উঠেছে মানুষের মনে। কে এই নেতা?

শাহজাহান শেখ আসলে কে?

শাহজাহান শেখ হলেন উত্তর চব্বিশ পরগনা জেলা পরিষদের মৎস্য এবং প্রানীসম্পদ বিভাগের কর্মাধ্যক্ষ। একসময় সরবেড়িয়া অঞ্চলের পঞ্চায়েত প্রধান ছিলেন তিনি। বাম আমলে তার রাজনৈতিক উত্থান হলেও ২০১৩ সালে শাহাজাহান যোগ দেন শাসক দল তৃণমূলে। এরপরেই তিনি হয়ে ওঠেন জ্যোতিপ্রিয় মল্লিকের ঘনিষ্ঠ। এলাকার এক দাপুটে নেতা হিসেবে পরিচিতি তৈরি করেন তিনি। শুধু দাপট নয়, সম্পত্তির দিক থেকেও তিনি হারিয়ে দেবেন বড় বড় নেতা মন্ত্রীদের।

শাহজাহান শেখের সম্পত্তির পরিমাণ কত?

জানা গেছে, ২০১৩ সালে পঞ্চায়েত ভোটে তিনি নগদ দু লক্ষ টাকা নিয়ে ভোটে নেমেছিলেন। শাহজাহানের কাছে রয়েছে ৪৩ বিঘা জমি, যার বাজার মূল্য এখন ৪ কোটি টাকারও বেশি। সরবেড়িয়ার যে বাড়িতে তিনি থাকেন, সেই বাড়িটির মূল্য প্রায় ১ কোটি ৫০ লক্ষ টাকা। বাড়িতে রয়েছে ১৭ টি গাড়ি।

আরও পড়ুন : ইডির গায়েই হাত! সন্দেশখালীর ত্রাস কে এই শাহজাহান? রইল তার আসল পরিচয়

কত কোটি টাকার মালিক শাহজাহান শেখ?

শাহজাহানের ব্যাংকের রয়েছে ১ কোটি ৯২ লক্ষ ১২ হাজার টাকা। সোনার গয়না রয়েছে ২ কোটি ৩৯ লক্ষ টাকার। বাড়ি, গাড়ি, জমি নিয়ে যদি হিসেব করা যায় তাহলে শাহজাহান প্রায় ১০ কোটি টাকার মালিক। সম্পত্তির দিক থেকে তাবড় তাবড় নেতা-মন্ত্রীরা হার মেনে যাবে শাহজাহানের কাছে।

আরও পড়ুন : ছেড়ে দেবে না ইডি! সন্দেশখালিতে কী লুকোতে এই হামলা? শাহজাহানকে ধরতে নতুন পথ ধরলো গোয়েন্দারা

প্রসঙ্গত, শাহজাহানের ঘটনাটির পর যেমন রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে প্রশ্ন উঠেছে তেমন আসন্ন লোকসভার আগে এমন ঘটনা কিছুটা হলেও অস্বস্তিতে ফেলবে শাসকদলকে। ফিরহাদ হাকিম, মদন মিত্রের মত নেতা মন্ত্রীরা যেখানে বাধা সৃষ্টি করলেন না তদন্তকারীদের কাজে, সেখানে কোন সাহসে শাহজাহান শেখ এমন ঘটনা ঘটালেন? উঠছে প্রশ্ন।