প্রকাশ্যে এল বিশ্বের ধনী দেশের তালিকা, তালিকায় ভারতের নম্বর কত?

World Richest Country : প্রতিবছর বিশ্বের ধনী দেশগুলির তালিকায় আসে অদল বদল। এই তালিকা তৈরি করা হয় জিডিপি অনুসারে। জিডিপি (GDP) অনুযায়ী একটি দেশের প্রত্যেক নাগরিকের মাথাপিছু আয়ের ওপর নির্ভর করে তৈরি করা হয় ধনী দেশগুলির তালিকা। গত বছর তেমনই একটি তালিকা তৈরি করে ইকোনোমিক্স ম্যাগাজিন। এই তালিকা অনুযায়ী বিশ্বের সবথেকে ধনী দেশ কে (Richest Country in the World)? কোথায় দাঁড়িয়ে রয়েছে আমাদের দেশ ভারত? দেখে নিন।

বিশ্বের ধনী দেশগুলির তালিকা (World Richest Countries)

বিশ্বের ধনীতম দেশ কোনটি?

মার্কিন যুক্তরাষ্ট্র : ১৯৬০ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত বিশ্বের সবথেকে অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশ হিসেবে নিজের জায়গা তৈরি করে রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্রের স্টক মার্কেট, বিশেষত নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ সারা বিশ্বের উপর প্রভাব বিস্তার করেছে। এই দেশের প্রাকৃতিক সম্পদ এবং কৃষিজ ও উৎপাদনশীলতার ওপর নির্ভর করে অর্থনৈতিক সমৃদ্ধি। এই দেশটির বার্ষিক জিডিপি বৃদ্ধির হার ১.৬%।

বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী দেশ কোনটি?

চীন : মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই দ্বিতীয় স্থানে রয়েছে চীন। ইলেকট্রনিক্স যন্ত্রপাতি অথবা টেক্সটাইলের দিক থেকে চীন এগিয়ে রয়েছে অন্যান্য দেশের থেকে অনেকটাই। চীনের ক্রমাগত অর্থনৈতিক উন্নতি সম্ভব হয়েছে শিল্প, নগরায়ন এবং রপ্তানির ওপর নির্ভর করে।চীনের বার্ষিক জিডিপি বৃদ্ধির হার ৫.২%।

বিশ্বের তৃতীয় শীর্ষ ধনী দেশ কোনটি?

জাপান : বিশ্বের তৃতীয় ধনী দেশ হিসেবে নিজের জায়গা করে নিয়েছে জাপান। অ্যাডভান্স টেকনোলজি এবং ইন্ডাস্ট্রিয়াল পাওয়ারের জন্য ভীষণ পরিচিত জাপান। ইলেকট্রনিক সেক্টরের দিক থেকে সারা বিশ্বের মধ্যে জাপানে এগিয়ে রয়েছে অনেকটাই। জাপানের বার্ষিক জিডিপি গ্রোথ ১.৩%।

বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী দেশ কোনটি?

জার্মানি : ইঞ্জিনিয়ারিং, কেমিকাল অ্যান্ড ফার্মাসিউটিক্যালের দেশ হিসেবে পরিচিত জার্মানি। এই দেশের কর্মচারীরা সবসময় দেশের উন্নতি সাধনে কর্মরত থাকে। জাপান অর্থনীতির দিক থেকে রপ্তানির ওপর বেশি জোর দেয়। জার্মানির বার্ষিক জিডিপি বৃদ্ধির হার -০.১%।

বিশ্বের ধনী দেশের তালিকায় কত নম্বরে রয়েছে ভারত?

ভারত : বিগত বেশ কয়েক বছরের মধ্যে ভারত আর্থিকভাবে অনেকটাই শক্তিশালী হয়ে উঠেছে। আইটি পরিষেবা থেকে শুরু করে কৃষি সব ক্ষেত্রেই উন্নতি হয়েছে ভারতের। ২০২৩ সালের গ্লোবাল জিডিবি র‍্যাংকিং-এ ভারত রয়েছে পঞ্চম স্থানে। এই দেশটির বার্ষিক জিডিপি বৃদ্ধির হার ৫.৯%।

২০২৩-২৪ সালে বিশ্বের ধনী দেশগুলোর বার্ষিক জিডিপি বৃদ্ধির হার কত?

মার্কিন যুক্তরাষ্ট্র : বার্ষিক জিডিপি বৃদ্ধির হার ১.৬%

চীন : বার্ষিক জিডিপি বৃদ্ধির হার ৫.২%

জাপান : বার্ষিক জিডিপি বৃদ্ধির হার ১.৩%

জার্মানি : বার্ষিক জিডিপি বৃদ্ধির হার -০.১%

ভারত : বার্ষিক জিডিপি বৃদ্ধির হার ৫.৯%

বিশ্বের ১০ ধনীতম দেশের GDP তালিকা

Rank & CountryGDP (USD billion)GDP Per Capita (USD thousand)
1. United States Of America (U.S.A)26,95480.41
2. China17,78612.54
3. Germany4,43052.82
4. Japan4,23133.95
5. India3,7302.61
6. United Kingdom (U.K.)3,33248.91
7. France3,05246.32
8. Italy2,19037.15
9. Brazil2,13210.41
10. Canada2,12253.25