সম্পত্তি বেচেই কোটিপতি! ১৪০০ গুণ বেশি দামে বিক্রি হল দাউদ ইব্রাহিমের সম্পত্তি

Dawood Ibrahim Property Sell : কয়েকদিন আগেই আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে সর্বত্র। যদিও এই খবরটি সঠিক কিনা তা এখনো পরিষ্কার জানা যায়নি। তবে এর মধ্যেই দাউদ ইব্রাহিমের সম্পত্তি নিলামের খবর নতুন করে উত্তেজনা ছড়ালো। ভারত সরকারের তরফ থেকে আরো একবার নিলামে উঠল দাউদের সম্পত্তি (Dawood Ibrahim Property Auction)। নিলামে কত টাকা ধার্য করা হলো? কেই বা কিনল এই সম্পত্তি? জানুন।

দাউদ ইব্রাহিমের সম্পত্তি

শুক্রবার দাউদের মোট চারটি সম্পত্তির নিলাম শেষ হয়। এর মধ্যে দুটি সম্পত্তি বিক্রি হয়ে গেছে এবং একটি এখনো বিক্রি হয়নি। দাউদের সম্পত্তি গুলি রীতিমতো ঐতিহাসিক সম্পত্তি অথবা সেলিব্রিটির সম্পত্তির দামে বিক্রি হয়েছে। মূল দামের প্রায় ১৪০০ গুণ বেশি দামি বিক্রি করা হয়েছে সম্পত্তিগুলি। নিলামে তোলা সম্পত্তিগুলির মধ্যে আবার এক টুকরো দাউদ ইব্রাহিমের পৈত্রিক সম্পত্তিও রয়েছে।

দাউদ ইব্রাহিমের সম্পত্তির বর্তমান মালিক কে?

দাউদের যে জমিগুলি শুক্রবার নিলামের জন্য তোলা হয়েছিল সেগুলি মূলত কৃষি জমি। এই জমিগুলি কস্করের পৈত্রিক গ্রাম লাগোয়া। এই জমির মালিক ছিলেন দাউদ ইব্রাহিমের মা আমিনা বিবি। দাউদ ইব্রাহিম এবং তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে তদন্ত চলাকালীন এই সমস্ত জমিজমা বাজেয়াপ্ত করে নেয় সরকার। বাজেয়াপ্ত করা জমিগুলি নিলামে তোলেন সরকার, আর এই অর্থ জমা হয় সরকারি কোষাগারে।

কত দামে নিলাম হল দাউদ ইব্রাহিমের মহারাষ্ট্রের পৈত্রিক সম্পত্তি?

দাউদের এই সম্পত্তিগুলি নিলামে তুলেছিল স্মাগলার্স অ্যান্ড ফরেন এক্সচেঞ্জ ম্যানুপুলেটরস অথরিটি। নিলামে তোলা সম্পত্তিগুলির মোট মূল্য ছিল ১৯.২০লক্ষ টাকা। ১৫ হাজার ৪৪০ টাকয় ধার্য করা জমি বিক্রি হয়েছে প্রায় ২ কোটি টাকার বেশি দামে। ১৭০ বর্গমিটারেরও কিছু বেশি ঐ জমিটি আদতে দাউদের পূর্বপুরুষের জমি ছিল। ওই কৃষিজমিটি রয়েছে মহারাষ্ট্রের রত্নগিরি জেলার মুম্বকে গ্রামে।

দাউদ ইব্রাহিমের সম্পত্তি নিলামে কিনলেন কে?

এই জমিটি কিনেছেন মহারাষ্ট্রের আইনজীবী তথা প্রাক্তন শিব সেনা নেতা অজয় শ্রীবাস্তব। কেন এত টাকা দাম দিয়ে তিনি জমি কিনলেন জিজ্ঞাসা করায় অজয় বলেন, ওই জমির সমীক্ষা নম্বর এবং দাম তার পয়া সংখ্যার সঙ্গে মিলে গেছে। তাই তিনি অত দাম দিয়ে জমিটি কিনেছেন। এই জমিতে সনাতন স্কুল খুলবেন তিনি, জানিয়েছেন অজয়।

আরও পড়ুন : কত কোটির মালিক সৌরভ, শচীন, ধোনির স্ত্রীরা? জানলে আকাশ থেকে পড়বেন

তবে এই প্রথমবার নয়, এর আগেও মুম্বকে গ্রামে দাউদের পৈত্রিক বাড়ি সহ মোট তিনটি সম্পত্তি কিনেছিলেন আইনজীবী অজয়। ২০০১ সালের মার্চ মাসে দাউদের সম্পত্তি নিলামে উঠলে মুম্বাইয়ের নাগপড়ায় দাউদের দুটি দোকান কিনে নিয়েছিলেন অজয়।কিন্তু এই দোকানগুলি এখনো তিনি হাতে পাননি। ২০২০ সালে অন্য একটি নিলামে মুম্বকে গ্রামে দাউদের পৈতৃক বাড়ি কিনে নেন অজয়। যদিও সরকারি নথিতে অসঙ্গতি থাকার কারণে এখনো তিনি ওই বাংলোটির দলিল পাননি হাতে। তবে মনে করা হচ্ছে খুব শীঘ্রই তিনি সেটি হাতে পেয়ে যাবেন।

আরও পড়ুন : বিশ্বের সবথেকে ধনী এই ব্যক্তি, আম্বানী-আদানিদের সম্পত্তি যার কাছে নস্যি

দাউদ ইব্রাহিমের সম্পত্তি নিয়ে কী করা হবে?

দাউদের পৈতৃক বাড়িতে সনাতন ধর্ম পাঠশালা ট্রাস্ট তৈরি করতে চান তিনি। শুক্রবার যে সম্পত্তিটি তিনি কিনেছেন, সেখানে খুলতে চান একটি স্কুল। প্রসঙ্গত, শুক্রবার দাউদ পরিবারের আরো একটি জমি নিলামে বিক্রি হয়েছে। ১,৭৩০ বর্গমিটারের এই জমি ৩ লক্ষ ২৮ হাজার টাকায় বিক্রি করা হয়েছে। জমিটির মূল্য ছিল ১ লক্ষ ৫৬ হাজার। অর্থাৎ প্রায় দু গুণ দামে বিক্রি হয়েছে জমিতে।