১৮ না হতেই বাইক চালাচ্ছে ছেলে? এবার বাবা-মাকে দেওয়া হবে এই শাস্তি

Motor Vehicle Act : যেভাবে ভারতবর্ষে গাড়ির সংখ্যা বেড়ে যাচ্ছে, তাতে আর কয়েক বছর পর মানুষজনের থেকে গাড়ি থাকবে বেশি। তবে যানবাহন চালাতে গেলে কিছু ন্যূনতম আইন মেনে চলতে হয় সকলেই। সম্প্রতি মোটর ভেহিকেল আইনে কিছু পরিবর্তনও এনেছেন ভারত সরকার, যার ফলে শাস্তি এবং জরিমানার পরিমাণও বেড়েছে কয়েকগুণ। এবার তরুণ প্রজন্মের গাড়ি চালানোর ক্ষেত্রে রাশ টানার জন্য কড়া পদক্ষেপ নিলেন সরকার।

১৮ বছরের নিচে কি গাড়ির লাইসেন্স করানো যায়?

চার চাকা হোক অথবা দুই চাকা, রাস্তায় গাড়ি নিয়ে বেরোলে কিছু নিয়ম মেনে চলতেই হয়। এই নিয়ম না মানলেই হয় বিপদ। তেমনি একটি নিয়ম রয়েছে তরুণ প্রজন্মের জন্য, যেটা অনেকেই জানেন না। যানবাহন চালানোর যে নিয়ম জারি করা রয়েছে ভারত সরকারের তরফ থেকে, সেখানেই বলা রয়েছে ১৮ বছরের কম বয়সী কোন যুবক বা যুবতী কখনোই চালাতে পারবে না দুই চাকা বা চার চাকা। ১৮ বছরের নীচে মিলবে না গাড়ির লাইসেন্স।

নতুন সড়ক পরিবহন আইনে কী আছে?

রাস্তাঘাটে বেরোলেই এখন কমবয়সী ছেলেমেয়েদের বাইক চালাতে দেখা যায়। স্পিডে বাইক চালানোর ফলে কখনো কখনো তারা নিজেরাই বিপদে পড়ে কখনো আবার বিপদে ফেলে দেয় অন্যদের। অনেক স্কুলেও এখন একাদশ দ্বাদশ শ্রেণীর শিশুদের বাইক নিয়ে স্কুলে যেতে দেখা যায়, যা একেবারেই অনৈতিক। তরুণ প্রজন্মের ছেলেমেয়েদের সাবধানতার জন্যই এবার কড়া ব্যবস্থা গ্রহণ করল সরকার। নতুন সড়ক পরিবহন আইনে এর পরিপ্রেক্ষিতে কঠিন শাস্তি, জেল ও জরিমানার উল্লেখ রয়েছে। শুধু চালক নয়, এতে শাস্তির বিধান রয়েছে বাবা-মায়ের বিরুদ্ধেও।

১৮ বছরের নিচে গাড়ি চালালে কী কী শাস্তি হয়

এবার থেকে রাস্তাঘাটে কোনো তরুণ তরুণীকে গাড়ি চালাতে দেখলে শুধু তাদের নয়, অভিভাবকদের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ নেওয়া হবে। ১৮ বছরের নিচে কেউ যদি রাস্তায় গাড়ি নিয়ে বের হয়, সেক্ষেত্রে অভিভাবকদের থেকে নেওয়া হবে ২৫ হাজার টাকা জরিমানা। অপরাধ যদি বেশি হয় তাহলে ৩ বছর পর্যন্ত জেল হতে পারে অভিভাবকদের।

আরও পড়ুন : বায়োমেট্রিক ভেরিফিকেশন না করলে বন্ধ হবে গ্যাস সিলিন্ডারের ভর্তুকি? বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র

নতুন বছর শুরু হতে না হতেই বিভিন্ন জায়গায় যেভাবে গাড়ি দুর্ঘটনার কথা সামনে উঠে এসেছে সে ক্ষেত্রে এই নিয়ম একেবারে যথাযথ বলে মনে করছেন অনেকেই। হেলমেট না পড়ে রাস্তায় গাড়ি চালানো যেমন অপরাধ তেমনি অপ্রাপ্তবয়স্কদের হাতে গাড়ি দেওয়া ততোধিক অপরাধ। সাধারণ মানুষের নিরাপত্তার খাতিরেই তাই এমন সিদ্ধান্ত নিয়েছেন ভারত সরকার।

আরও পড়ুন : আর চলবে না লোহার গ্যাস সিলিন্ডার, কত টাকায় কীভাবে নেবেন কম্পোজিট সিলিন্ডার জানুন

প্রসঙ্গত, নাবালক শিশুদের হাতে যানবাহন তুলে দেওয়ার ক্ষেত্রে এই নিয়ম মোটামুটি সারাদেশে চালু থাকলেও বেশ কিছু রাজ্য এই নিয়ম কার্যকর করে না। তবে সম্প্রতি উত্তর প্রদেশ সরকারি তরফ থেকে এই বিষয়টি নিয়ে কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। উত্তরপ্রদেশের পরিবহন দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, নাবালক শিশুদের হাতে যানবাহন দেখলেই নেওয়া হবে কড়া ব্যবস্থা।