বাড়বে টিভি দেখার খরচ! ১২ টাকার চ্যানেলের দাম এখন কত? দেখেই মাথায় হাত গ্রাহকদের

TV Channel Price : বছরের শুরুতেই টিভি-সিরিয়াল প্রেমীদের জন্য এল একটা বড় ধাক্কা। ফেব্রুয়ারি মাসেই বাড়তে চলেছে প্রায় সমস্ত চ্যানেলের দাম। টিভি সিরিয়াল থেকে খেলার চ্যানেল, এবার মাসিক টিভি দেখার বিল এক লাফে বেড়ে গেল। জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজ, সনি পিকচারস নেটওয়ার্ক, ভায়াকম ১৮ এর মত সংস্থাগুলো তাদের চ্যানেল প্যাকেজ এর দাম বৃদ্ধির পরিকল্পনা করছে (Cable TV Channel New Price)।

কোন প্যাকেজের দাম কত বৃদ্ধি পেল?

নেটওয়ার্ক ১৮ এবং ভয়াকম ১৮ এর ডিস্ট্রিবিউশন সংস্থা ইন্ডিয়া কাস্ট পোর্টফোলিওতে খেলার চ্যানেল যোগ করেছে। যার ফলে প্যাকেজের দাম ২০ থেকে ২৫ শতাংশ বেড়েছে। জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজের প্যাকেজের দাম ৯ থেকে ১০ শতাংশ বেড়েছে। সনি চ্যানেলের প্যাকেজের দাম ১০ থেকে ১১ শতাংশ বেড়েছে।

DTH এবং কেবল অপারেটররা কত দাম বাড়াবেন?

ডিটিএইচ এবং কেবল অপারেটররা জানিয়েছেন সম্প্রচারক সংস্থাগুলোর তরফ থেকে প্যাকেজের যে দাম বৃদ্ধির কথা বলা হচ্ছে তাতে গ্রাহকদের টিভি দেখার খরচ ৩০ শতাংশ বাড়বে। বর্তমান OTT প্ল্যাটফর্মের যুগে ভীষণভাবে মার খাচ্ছে কেবল অপারেটর এবং ডিস টিভির ব্যবসা। তার উপর প্যাকেজের দাম বাড়লে গ্রাহক সংখ্যা আরও কমার আশঙ্কা করছেন তারা।

আরও পড়ুন : ব্যাঙ্ক একাউন্টের মিনিমাম ব্যালেন্সের নিয়মে এল পরিবর্তন! নতুন নিয়ম না জানলেই নয়

নতুন দামবৃদ্ধিতে চ্যানেল পিছু কত করে পড়বে খরচ?

যে হারে চ্যানেল প্যাকেজের দাম বৃদ্ধি পেল তাতে টিভি দেখার খরচ যে বেশ ভালোই বেড়েছে তা আর বলার অপেক্ষা রাখে না। হিসেব অনুসারে আগে যে চ্যানেলের জন্য ১২ টাকা করে দিতে হত, এখন ১৯ টাকা দিতে হবে। চ্যানেলের দাম বৃদ্ধিতে যেন গ্রাহকদের অসন্তোষ না থাকে তার জন্য নতুন মূল্য তালিকা যাচাই করে দেখবে TRAI।

আরও পড়ুন : চীনা জিনিসের দিন শেষ! এইসব চীনা প্রডাক্ট বিক্রি করলেই এবার হবে জেল

কবে থেকে লাগু হবে টিভির কেবিল চ্যানেলের নতুন দাম?

আগামী ১ লা ফেব্রুয়ারি থেকে লাগু হবে এই নতুন নিয়ম। শেষবার ৩ বছর আগে প্যাকেজের দাম বৃদ্ধি করেছিল TRAI। গত নভেম্বর মাসে নতুন ট্যারিফ অর্ডার ২.০ আনা হয়েছে এই সংস্থার তরফ থেকে। উল্লেখ্য, বর্তমান রিপোর্ট অনুসারে টিভি সেক্টরে প্রতি মাসে আড়াই শতাংশ গ্রাহক কমে যাচ্ছে। নতুন দাম বৃদ্ধির ফলে সংখ্যাটা আরও কমবে বলে আশঙ্কা করছেন কেবল অপারেটররা।