শীতকালে বাইক স্টার্ট নেয় না কেন? শীতে বাইক স্টার্ট না নিলে কী করবেন?

Cold Start Problem In Bike : যারা বাইক-স্কুটার চালান, তাদের প্রায় প্রত্যেককেই শীতে গাড়িতে স্টার্ট দেওয়ার সময় সমস্যার (Motorcycle Cold Start Problems) মুখে পড়তে হয়। তাড়াহুড়ো করে বেরোনোর সময় গাড়ি স্টার্ট নিতে চায় না। এতে গন্তব্যস্থলে পৌঁছাতেও দেরি হয়। যার ফলে অনেকেই এই সময়টাই গাড়ি চালাতে চান না। এই সমস্যার সমাধানের উপায় কী? আজকের এই প্রতিবেদন থেকে জানুন শীতে গাড়ি বা বাইক স্টার্ট না নেওয়ার কারণ এবং এর কিছু সহজ প্রতিকার (Bike Tips)।

শীতকালে বাইক সহজে স্টার্ট নেয় না কেন?

এয়ার ও ফুয়েলের মিশ্রণকে চাপ দিয়ে সংকুচিত করে উচ্চ চাপে স্পার্ক প্লাগ দিয়ে মোটর স্টার্ট করানো হয়। যে ন্যূনতম তাপমাত্রায় ‌ ইঞ্জিন স্টার্ট নেয় তাকে বলে ইগনিশন টেম্পারেচার। শীতকালে সকালের দিকে মোটর বাইকের ইঞ্জিন সিলিন্ডার অনেক ঠান্ডা হয়ে যায়। স্বাভাবিকভাবেই তা সেই ইগনিশন টেম্পারেচারে উঠতে চায় না। যার ফলে গাড়ি স্টার্ট নিতে চায় না।

শীতকালে বাইক-স্কুটার স্টার্ট না নিলে কী করবেন?

ইঞ্জিনের সমস্যা দূর করতে কী করবেন?

শীতকালে বাইক স্টার্ট না নেওয়ার কারণে অনেকেই গাড়ি চালানো বন্ধ করে দেন। এমনটা করবেন না। প্রতিদিন বাইরে না বেরোলেও অন্তত বাড়িতেই কয়েক মিনিটের জন্য ইঞ্জিন চালু রাখুন। এক্সিলারেট করার আগে বাইক চালু অবস্থায় রেখে কিছুক্ষণ ইঞ্জিন গরম হতে দিন।

ব্যাটারির যত্ন নেবেন কীভাবে?

মোটরসাইকেলের ব্যাটারিটিকেও ভালোভাবে যত্নে রাখতে হবে। আপনার বাইকে কিক স্টার্ট থাকুক বা না থাকুক ব্যাটারিতে সম্পূর্ণ চার্জ রয়েছে কিনা সেই দিকে অবশ্যই খেয়াল রাখুন। ব্যাটারিতে সমস্যা থাকলে অবিলম্বে মেকানিকের কাছে যান।

নিয়মিত ইঞ্জিন অয়েল পরিবর্তন করা কী ভাল?

বিশেষজ্ঞদের মতে ইঞ্জিন অয়েল নিয়মিতভাবে পরিবর্তন করতে হবে। ঘন ইঞ্জিন অয়েল যদি দীর্ঘদিন ব্যবহার করেন তাহলে সেটা পাতলা হয়ে যায়। যার ফলে ইঞ্জিন স্টার্ট না নেওয়ার মত সমস্যা দেখা দিতে পারে। তাই নির্দিষ্ট সময় অন্তর অন্তর ইঞ্জিন অয়েলের পরিবর্তন করুন এবং গাড়ি সার্ভিসিং করান।

আরও পড়ুন : লাগবে না ডেবিট কার্ড! ATM থেকে টাকা তোলার নিয়মে এল বড় পরিবর্তন

স্পার্ক প্লাগের সমস্যা

স্পার্ক প্লাগ ঠিকমত কাজ না করলে বাইক স্টার্ট নিতে সমস্যা হয়। এক্ষেত্রে আপনি নিয়মিত প্লাগ পরিষ্কার করার ব্যবস্থা করুন। স্পার্ক প্লাগ খোলার টুল কিট আপনার বাইকের সিটের নিচেই থাকবে। আপনি নিজেই স্পার্ক প্লাগ পরিষ্কার করে নিতে পারবেন।

আরও পড়ুন : মাত্র ৬০০০ টাকায় ১২GB RAM, ওয়াটারপ্রুফ 5G মোবাইল! জলের দরে কিনুন নতুন স্মার্টফোন

গাড়ি কীভাবে স্টার্ট দিতে হয়?

বর্তমান অত্যাধুনিক মোটরসাইকেলগুলোতে কিকস্টার্টের অপশন বলতে গেলে থাকেই না। ব্যাটারি নির্ভর গাড়িগুলোকে তাই নির্দিষ্ট সময় অন্তর চার্জ করতেই হয়। যদি আপনার গাড়িতে কিক স্টার্ট থাকে তাহলে দিনের শুরুতেই অবশ্যই একবার কিকস্টার্ট দিয়ে ইঞ্জিন চালু করুন। ইঞ্জিন একবার গরম হয়ে গেলে সেলফ স্টার্ট ব্যবহার করতে পারেন। ইঞ্জিনে পেট্রোলের ঘাটতি হলে বাইক স্টার্ট নিতে সমস্যা হয়। এক্ষেত্রে আপনি চোক ব্যবহার করতে পারেন।