বিরাট কোহলির জন্য বিরাট ক্ষতি হয়ে গেল বাবর আজমের! মাথায় হাত পাকিস্তানের

ICC Test Ranking : দক্ষিণ আফ্রিকা সফরের মাঝেই টিম ইন্ডিয়ার (Team India) জন্য এলো একটি সুখবর। মঙ্গলবার টেস্ট ক্রমতালিকায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (International Cricket Council) এনেছে বড়সড় পরিবর্তন। ICC -এর এই তালিকা অনুযায়ী পাকিস্তানকে দুমড়ে মুছড়ে দিয়েছে ভারত। তালিকায় প্রথম দিকে কার কার নাম উঠে এলো? জানুন।

ICC Test Ranking কত নম্বরে রয়েছেন রোহিত শর্মা?

আইসিসি টেস্ট ক্রিকেট র‍্যাঙ্কিংয়ে দুর্দান্ত ফলাফল করেছেন রোহিত শর্মা (Rohit Sharma), মোহাম্মদ সিরাজ, জাসপ্রীত বুমরাহ। টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা রয়েছেন ১০ নম্বরে। ১৪ তম স্থান থেকে ৭৪৮ রেটিং পয়েন্ট নিয়ে ১০ নম্বর স্থানে উঠে এলেন তিনি। রোহিত শর্মা এশিয়া মহাদেশের এমন প্রথম অধিনায়ক যিনি কেপটাউনের মাঠে দক্ষিণ আফ্রিকাকে টেস্ট ম্যাচে পরাস্ত করেছেন।

ICC Test Ranking কত নম্বরে রয়েছেন বিরাট কোহলি?

রোহিত শর্মার পাশাপাশি বিরাট কোহলিও (Virat Kohli) তিন ধাপ এগিয়ে এসেছেন ৬ নম্বরে। ৭৭৫ রেটিং পয়েন্ট নিয়ে ৯ নম্বর থেকে তিনি উঠে এসেছেন ৬ নম্বর স্থানে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেছিলেন তিনি। বিরাট কোহলির এই উত্থানে পাকিস্তানের ক্রিকেটার বাবর আজম চলে গেলেন ৮ নম্বরে।

ICC Test Ranking বোলার এবং অলরাউন্ডারের তালিকা

বোলারদের তালিকায় জাসপ্রীত বুমরাহ এক ধাপ উন্নতি করে রয়েছেন ৪ নম্বর স্থানে। এই তালিকায় কিছুটা পিছিয়ে রয়েছেন রবীন্দ্র জাদেজা, রয়েছেন ৫ নম্বরে। তবে অলরাউন্ডার হিসাবে তিনি রয়েছেন ১ নম্বরে।

আরও পড়ুন : বিরাট, রোহিত নাকি সূর্যকুমার? টি-টোয়েন্টি বিশ্বকাপে কে হবেন ভারতের ক্যাপ্টেন?

অন্যদিকে বোলারদের তালিকায় ১৭ থেকে ১৩ নম্বরে উঠে এসেছেন মহম্মদ সিরাজ। বোলারদের মধ্যে সবার থেকে এগিয়ে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, যদিও অলরাউন্ডারের তালিকায় তিনি রয়েছেন দ্বিতীয় স্থানে। অলরাউন্ডার হিসেবে ৬ নম্বরে রয়েছে অক্ষয় প্যাটেল।

আরও পড়ুন : প্রকাশ্যে এল টি-২০ বিশ্বকাপের সময়সূচি, এই তারিখেই মুখোমুখি হবে ভারত-পাকিস্তান

কোথায় রয়েছেন ঋষভ পন্থ?

তালিকায় রোহিত শর্মার উত্থানে অনেকটাই পিছিয়ে পড়তে হয়েছে ঋষভকে। দুর্ঘটনার কবলে পড়ে দীর্ঘদিন তাকে দূরে থাকতে হয়েছে ক্রিকেট দুনিয়া থেকে। যদিও ক্রিকেট জগতের বাইরে থেকেও ১৩ নম্বরে অবস্থান করা কোন সহজ কাজ নয়। তবে এখানে বলতেই হয়, ঋষভ যদি টিম ইন্ডিয়া থেকে বাদ না পড়তেন তাহলে হয়তো রোহিত শর্মা এতটাই এগিয়ে যেতে পারতেন না।