বাতিল হবে কয়েক কোটি রেশন কার্ড! আপনার নাম নেই তো?

Ration Card Rules : বর্তমানে রেশন দুর্নীতির তদন্তে তোলপাড় রাজ্য রাজনীতি এবং প্রশাসন। তদন্তে উঠে আসছে নিত্যনতুন চাঞ্চল্যকর তথ্য। তারই মধ্যে এবার অযোগ্য রেশনকার্ডধারীদের খুঁজে বের করার নির্দেশ দিল সরকার (Government Of India)। যারা এতদিন যোগ্য না হওয়া সত্ত্বেও রেশন কার্ডে বিনামূল্যে বা কম দামে সামগ্রী নিচ্ছেন তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

রেশন কার্ড বাতিল করবে সরকার

সরকারি রিপোর্ট অনুসারে অনেক আর্থিকভাবে সচ্ছল ব্যক্তিও বর্তমানে BPL কার্ড দখল করে রয়েছেন। অনেকেই আছেন যারা আর্থিকভাবে প্রতিষ্ঠিত, স্বচ্ছল এবং দরিদ্র সীমার ঊর্ধ্বে থাকা সত্ত্বেও রেশন সামগ্রী সংগ্রহ করছেন এবং বাজারে তা চড়া দামে বিক্রি করছেন। এবার ধাপে ধাপে তাদের রেশন কার্ড বাতিল হবে।

কাদের রেশন কার্ড বাতিল করবে সরকার?

ব্যক্তিগত গাড়ি বা ট্রাক্টর থাকলে

যাদের ব্যক্তিগত গাড়ি অথবা ট্রাক্টর রয়েছে, অথবা বাড়িতে এসি বসানো রয়েছে, তারা রেশন কার্ড দেখিয়ে রেশন নিতে পারবেন না।

ফ্ল্যাট অথবা জমিজমা থাকলে

যাদের ১০০ স্কোয়ার মিটারের বড় বাড়ি অথবা ফ্ল্যাট রয়েছে, ৫ একরের বেশি কৃষি জমি রয়েছে তারাও রেশন পাওয়ার যোগ্য নন।

যারা আয়কর দেন

যারা সরকারকে আয়কর দেন তারাও রেশন পাওয়ার যোগ্য নন সরকারি মতে। যারা আয়কর দেওয়ার মত আয় করে থাকেন তাদের রেশন কার্ড বাতিল হবে।

উপার্জনের উর্ধ্বসীমা

গ্রামাঞ্চলের কোনও ব্যক্তির বার্ষিক আয় ২ লক্ষ টাকা এবং শহরাঞ্চলের ব্যক্তিদের বার্ষিক আয় ৩ লাখ টাকার বেশি হলে তিনি ফ্রিতে রেশন পাবেন না।

সরকারি কর্মচারী

সরকারি কর্মচারীরাও বিনামূল্যে রেশন পাওয়ার যোগ্য নন। পরিবারের কেউ সরকারি কর্মচারী হলে সেই পরিবার বিনামূল্য রেশন পাবে না।

আরও পড়ুন : ভুলে যান লক্ষীর ভান্ডার! চলে এল নতুন প্রকল্প, মাসে মাসে মিলবে ১০,০০০ টাকা

কারা ফ্রিতে রেশন পাবেন?

কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুসারে দরিদ্র সীমার নিচে বসবাসকারী নাগরিকরা কেবল ফ্রিতে রেশন পাওয়ার যোগ্য। উপরিউক্ত কোনও পর্যায়ের মধ্যে যারা পড়ছেন তারা এরপর থেকে আর ফ্রিতে রেশন পাবেন না।

আরও পড়ুন : আজ থেকে বন্ধ রাজ্যের সব রেশন দোকান, ভোগান্তি গ্রাহকদের! কতদিন চলবে ধর্মঘট?

কবে থেকে কার্যকর হবে এই নিয়ম?

সরকারি নির্দেশিকা অনুসারে ৩১শে ডিসেম্বর ২০২৩ সালের মধ্যে অযোগ্য ব্যক্তিদের রেশন কার্ড ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া ছিল। যারা এখনও জমা দেননি তাদের বিরুদ্ধে পরে আইনত পদক্ষেপ নেওয়া হবে।