বাড়িতে বসে কীভাবে পাবেন ডিজিটাল রেশন কার্ড? দেখুন Step By Step পদ্ধতি

Digital Ration Card : ডিজিটালাইজেশনের যুগে এখন সবকিছুই ডিজিটাল। আধার কার্ড থেকে রেশন কার্ড সবকিছুই সময়ের সঙ্গে তাল মিলিয়ে ডিজিটাল হয়ে গেছে। কিন্তু অনেকেই আছেন যাদের কাছে এখনো ডিজিটাল রেশন কার্ড নেই। যদি এখন আপনি ডিজিটাল রেশন কার্ড হাতে না পেয়ে থাকেন, চিন্তা করবেন না। আজ আপনাদের বলব কিভাবে ডিজিটাল রেশন কার্ড পেতে আপনি আবেদন করবেন অনলাইনে।

অনলাইনে কীভাবে করবেন ডিজিটাল রেশন কার্ডের আবেদন?

আপনি কম্পিউটার বা মোবাইলের মাধ্যমে খুব সহজ পদ্ধতিতে ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন। ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করতে আপনাকে প্রথমে যেতে হবে wbpds.wb.gov.in ওয়েবসাইটে। এবার রেশন কার্ডের জন্য ক্লিক করতে হবে Click here to apply বিকল্পে। নতুন উইন্ডো খুললেই সেখানে মোবাইল নম্বর দিয়ে দিতে হবে।

মোবাইল নম্বর দেওয়ার পর Get OTP অপশনে ক্লিক করতে হবে। OTP এলে সেটা সাবমিট করলেই নম্বর যাচাই হয়ে যাবে। এবার কোনটি আপনার জন্য প্রযোজ্য বিকল্প সেটি নির্বাচন করুন। একটি ফর্ম আসবে আপনার স্ক্রিনে, সেটি ফিল আপ করুন সঠিক তথ্য দিয়ে। এরপর Show Member অপশনে ক্লিক করুন। কোন সদস্যকে যদি যোগ করতে হয় তাহলে ক্লিক করুন Add Another Member অপশনে।

সব ফিল আপ হয়ে যাওয়ার পর এবার ক্লিক করুন Save and Application অপশনে। এবার ভালো করে ফর্ম আরও একবার মিলিয়ে নিন। কোথাও ভুল ত্রুটি হলে তার সংশোধন করে নিন। সবকিছু ভালো করে মিলিয়ে সাবমিট করে দিন। সাবমিট হয়ে গেলেই স্ক্রিনে আপনার আবেদনের একটি নম্বর দেখানো হবে সেটি অবশ্যই নিজের কাছে লিখে রেখে দিন। চাইলে প্রিন্ট আউটও করে নিতে পারেন।

অনলাইনে কীভাবে করবেন E- Ration Card -এর আবেদন?

কোন ব্যক্তির কাছে যদি ডিজিটাল রেশন কার্ড থাকে সে নতুন করে E- Ration Card এর জন্য আবেদন করতে পারবেন। এই ই – রেশন কার্ডের জন্য প্রথমেই আপনাকে যেতে হবে www.food.wb.in ওয়েবসাইটে। এরপর সার্ভিসেস মেনুতে ক্লিক করে নতুন রেশন কার্ড পাওয়ার জন্য নির্বাচন করতে হবে Ration Card।

আরও পড়ুন : লক্ষীর ভান্ডার অতীত! বাংলার মহিলাদের মাসে মাসে ৭৫০০ টাকা করে দেবে রাজ্য সরকার

আপনার ডিজিটাল কার্ডের সঙ্গে যদি মোবাইল নম্বর লিঙ্ক করা থাকে তাহলে মোবাইল নম্বর দিয়ে লগইন করুন। আপনার কাছে একটি OTP আসবে। এবার ফর্ম ১১ ফিল আপ করে আপনার ডিজিটাল রেশন কার্ডের মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ডের লিংক করিয়ে নিন। আপনার আবেদনটি গ্রহণ হলে আপনার কাছে একটি এসএমএস চলে আসবে।

আরও পড়ুন : বাতিল হবে কয়েক কোটি রেশন কার্ড! আপনার নাম নেই তো?

প্রসঙ্গত, আপনার কাছে যদি ডিজিটাল রেশন কার্ড না থাকে তাহলে অনলাইনে আবেদন করতে পারবেন না। এক্ষেত্রে ফুড ইন্সপেক্টর-এর অফিসে গিয়ে নতুন E- Ration Card এর জন্য আবেদন করতে হবে। এছাড়া যদি আপনার ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক না থাকে, সে ক্ষেত্রেও আপনাকে ফুড ইন্সপেক্টরের অফিসে গিয়ে ফর্ম ১১ ফিল আপ করতে হবে। এক্ষেত্রেও আবেদন নেওয়া হলে আপনার ফোনে চলে আসবে একটি এসএমএস।