ঘরে বসেই পাল্টে নিন ভোটার কার্ডের ছবি, সংশোধন করুন তথ্য, রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি

Voter Card Correction : সামনেই লোকসভা নির্বাচন। সারা বছর পরিচয় পত্র হিসাবে আধার কার্ড ব্যবহার করা হলেও ভোটের সময় ভোটার আইডেন্টিটি কার্ড (Voter Identity Card) ছাড়া ভোট দেওয়া যায় না। এমতাবস্থায় আপনার ভোটার আইডেন্টিটি কার্ডে যদি নাম বা ঠিকানা ভুল থাকে তাহলে নির্বাচনের আগেই তা ঠিক করে নিন। আজ জেনে নিন কিভাবে অনলাইনে বাড়িতে বসেই ঠিক করে নিতে পারবেন আপনার ভোটার কার্ডের নাম, ঠিকানা বা জন্ম তারিখ।

ভোটার কার্ড সংশোধন

অনেকেরই ভোটার কার্ডে নামের বানান, ঠিকানা অথবা বাড়ির ঠিকানা ভুল থাকে। বাড়িতে অনলাইনে কম্পিউটারের সাহায্যে কিভাবে এটি আপনি নিজেই ঠিক করে নিতে পারবেন সেটাই আজ আমরা জানাবো। প্রথমে নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে আপনাকে। হোমপেজ খুলে গেলে ভোটার সার্ভিস লেখা ট্যাবে ক্লিক করতে হবে।

কারেকশন লেখায় ক্লিক করে নিজের ভোটার কার্ডের নম্বর টাইপ করতে হবে। যদি ভোটার কার্ড না পেয়ে থাকেন তাহলে স্ক্রিনে দেখানো My Voter ID number is not available লেখায় ক্লিক করুন। এরপর কি কি পরিবর্তন করতে চান আপনি আপনার ভোটার কার্ডে সেটি সিলেক্ট করুন। সাবমিট অপশনে ক্লিক করে সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পন্ন করুন। আবেদনটি সফল হলো কিনা সেটা একবার দেখে নিন অ্যাপ্লিকেশন ট্র্যাক অপশনে ক্লিক করে।

ভোটার কার্ডের ছবি বদল

নাম, ঠিকানা, জন্মের তারিখ ঠিক করার পাশাপাশি আরও একটি জিনিস আপনি ঠিক করতে পারেন সেটি হল আপনার ছবি। বয়সের সাথে সাথে চেহারার অনেকটাই পার্থক্য হয়ে যায়, ফলে আগে তোলা ছবির সঙ্গে এখন আপনার ছবির কোন মিল থাকে না। এমতাবস্থায় যদি আপনি আপনার ছবিও পাল্টে নিতে চান সে ক্ষেত্রেও অনলাইনেই কাজটি করে নিতে পারবেন।

আরও পড়ুন : ভোটার কার্ডে নাম ভুল আছে? ঘরে বসে বসেই সংশোধন করুন এইভাবে

ভোটার কার্ডের ছবি বদলের পদ্ধতি

প্রথমে নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে আপনাকে। এরপর হোম পেজ খুলে গেলে ভোটার সার্ভিস লেখা ট্যাবে ক্লিক করতে হবে। কারেকশন লেখায় ক্লিক করে নিজের ভোটার কার্ডের নম্বর টাইপ করতে হবে। যদি ভোটার কার্ড না পেয়ে থাকেন তাহলে ক্লিক করতে হবে My Voter ID number is not available লেখায়।

আরও পড়ুন : ২০২৪ লোকসভা নির্বাচন লড়তে পারবেন না BJP -র এই সদস্যরা, ফাঁস ব্লু প্রিন্ট

এবার ফটোগ্রাফ অপশনে গিয়ে ক্লিক করুন। সেখানে আপনার এখনকার একটি ছবি আপলোড করে দিলেই হয়ে যাবে আপনার ছবি আপডেট। এক্ষেত্রেও অ্যাপ্লিকেশন ট্র্যাক অপশনে ক্লিক করে আপনি দেখে নিতে পারবেন আপনার ছবিটি আপডেট হয়েছে কিনা। তবে ছবি আপডেট হতে মোটামুটি ১ মাস মত সময় লাগে।