আর টাকা তোলা যাবে না পুরনো এই পদ্ধতিতে! গ্রাহকদের নতুন নির্দেশ দিল RBI

RBI New Rule : গ্রাহকদের আর্থিক নিরাপত্তার জন্য প্রায়শই নিত্য নতুন নিয়ম নিয়ে আসে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এবারেও গ্রাহকদের টাকা রক্ষা করার ক্ষেত্রে একটি কঠোর পদক্ষেপ নিল RBI। তবে এবার কোন নতুন নিয়ম নয় বরং পুরনো নিয়মকেই পুরোপুরি বন্ধ দেওয়া হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে। এবার থেকে AePS ব্যবস্থার মাধ্যমে টাকা লেনদেনের (Online Transaction) ক্ষেত্রে কড়া পদক্ষেপ নিল RBI।

AePS কী?

AePS কথাটির ফুল ফর্ম হল Aadhar Enable Payment System। এই পদ্ধতিটি নিয়ে এসেছে National Payment Corporation of India বা NPCI। এতে Google Pay, Phone Pay -র মত UPI দ্বারাই পেমেন্ট করা হয়। তবে এটি ব্যবহার করতে গেলে ডেবিট কার্ড ব্যবহার করতে লাগে না। আপনার আধার কার্ড নম্বরই UPI হিসেবে চিহ্নিত করা হয়।

কীভাবে কাজ করে AePS সিস্টেম?

এই পদ্ধতিতে টাকা লেনদেনের ক্ষেত্রে আধার নম্বর, ব্যাংকের নাম ভালো করে মনে রাখতে হয়। ১২ সংখ্যার আধার নম্বর হলো ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর। এই নম্বরটি আপনার ব্যাংক অ্যাকাউন্টকে বাকিদের থেকে আলাদা করে চিহ্নিত করে। AePS – এর মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে আপনার সঙ্গে আধার কার্ড রাখতেই হবে এমন কোন মানে নেই। আধার নম্বর ব্যবহার করে শুধুমাত্র আঙ্গুলের ছাপ স্ক্যান করে ব্যাংক থেকে টাকা তোলা যায় এই পদ্ধতিতে।

স্মার্ট ফোন থেকে UPI – এর মাধ্যমে ই কর্নার, এটিএম এবং কিয়স্ক থেকে অর্থ লেনদেন করা যায়। AePS পদ্ধতিতে টাকা লেনদেন করতে অবশ্যই ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করে রাখতে হয়। অনলাইনে টাকা পাঠানোর ক্ষেত্রে আপনি যাকে টাকা পাঠাবেন তারও AePS অ্যাকাউন্ট থাকতে হবে। তবে ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না থাকলে টাকা লেনদেন করা যায় না। এবার এই ব্যবস্থাতেই এলো আমূল পরিবর্তন।

আরও পড়ুন : ব্যাঙ্ক একাউন্টের মিনিমাম ব্যালেন্সের নিয়মে এল পরিবর্তন! নতুন নিয়ম না জানলেই নয়

AePS সিস্টেমের মাধ্যমে কীভাবে আর্থিক প্রতারণার শিকার হচ্ছেন গ্রাহকরা?

বেশ কয়েক মাস ধরেই AePS সিস্টেমে প্রতারণার শিকার হচ্ছেন গ্রাহকরা। যেহেতু এক্ষেত্রে আঙুলের ছাপ খুবই গুরুত্বপূর্ণ, তাই এই আঙুলের ছাপ চুরি করেই করা হচ্ছে জালিয়াতি। এই কাজগুলি এতদিন মিনি সার্ভিস সেন্টার বা গ্রাহক পরিষেবা কেন্দ্র গুলিতে করা হতো। কিন্তু যেভাবে জালিয়াতির ঘটনা সামনে উঠে আসছে, তাতে এই প্রক্রিয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

আরও পড়ুন : ওয়ার্নিংয়ের মেয়াদ শেষ! এবার সরাসরি ৪ ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করে দিল RBI

AePS নিয়ে RBI -এর নতুন নিয়ম

সম্প্রতি ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া, প্রত্যেকটি ব্যাঙ্ককে একটি করে চিঠি দিয়েছেন। এই চিঠির মাধ্যমে NPCI নির্দেশ দিয়েছেন AePS পদ্ধতিতে যাতে লেনদেন সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয়। যারা গত এক বছর ধরে এই সিস্টেমের দ্বারা লেনদেন করছেন তাঁদের ক্ষেত্রে চালু হবে এই কঠোর নিয়ম। যারা ইতিমধ্যেই প্রতারিত হয়েছেন তাদের লেনদেন ব্যবস্থা সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হবে।