তাপস রায়ের মোট সম্পত্তির পরিমাণ কত? ফাঁস হল সম্পত্তির খতিয়ান

Tapas Roy Property : পুর নিয়োগ দুর্নীতি মামলায় গত ১২ই জানুয়ারি ইডি আধিকারিকরা দমকলমন্ত্রী সুজিত বসুর বাড়িতে হানা দিয়েছিলেন। ওই একই দিন তারা হানা দেন তৃণমূলের অন্যতম বিধায়ক তাপস রায়ের বাড়িতেও। স্বাভাবিকভাবেই তৃণমূলের অন্যতম মুখ তাপস রায়ের বাড়িতে যখন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা হানা দেয়, তখন তার বিষয়ে বিভিন্ন জিজ্ঞাসা দানা বাঁধে মনে। আজ আপনাদের জানাবো ছাত্র রাজনীতি থেকে তৃণমূলের (TMC) দাপুটে নেতা হয়ে ওঠা তাপস রায় ঠিক কত টাকার মালিক (Tapas Roy Net Worth)।

তাপস রায়ের শিক্ষাগত যোগ্যতা

উত্তর ২৪ পরগনার বরানগরের বিধায়ক তাপস রায়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সেন্ট পল কলেজ থেকে তিনি বিএসসি পাশ করেন ১৯৮২ সালে। বিএসসি পাস করে আইন নিয়ে পড়াশোনা করেন কলকাতা সুরেন্দ্রনাথ ল কলেজে। ১৯৮৬ সালে আইনে স্নাতক হন তিনি। পড়াশুনার পাশাপাশি রাজনীতিতেও আগ্রহ ছিল তার। ধীরে ধীরে হয়ে ওঠেন তৃণমূলের দাপুটে নেতা।

কত সম্পত্তির মালিক তাপস রায়?

২০২১ সালে নির্বাচন কমিশনকে তাপস রায়ের দেওয়া হলফনামা থেকে জানা যায়, ২০১৫-১৬ অর্থবর্ষে তার বার্ষিক আয় ছিল ৩,৫৬,২৮০ টাকা। ২০১৯-২০ অর্থবর্ষে তা বেড়ে দাঁড়ায় ৪,১৯,৮৬০ টাকা। তাপস বাবুর সেভিংস অ্যাকাউন্টে তখন ছিল ৬,৯৩,৯৩৬ টাকা। ফিক্সড ডিপোজিটেড পরিমাণ ছিল ২৩ লক্ষ ২০ হাজার ৫৫৯ টাকা।

২০২১ সালে তাপস বাবু নির্বাচন কমিশনকে জানিয়েছিলেন, সেই সময় তার পিপিএফ এর পরিমাণ ছিল ১৪ লক্ষ ৫৪ হাজার ৪৮৬ টাকা। সোনা ছিল প্রায় ৬০ গ্রাম, যার তখনকার বাজার মূল্য ছিল ২,৮২,০০০ টাকা। এছাড়াও আরো কিছু কিছু ক্ষেত্রে তিনি বিনিয়োগ করেছেন এবং আরো কিছু সম্পত্তি রয়েছে তার। সব মিলিয়ে তাপস রায়ের মোট সম্পত্তির পরিমাণ ৬৭ লক্ষ ৯১ হাজার ৪৮১ টাকা।

আরও পড়ুন : কত টাকার মালিক অভিষেক ব্যানার্জী? তৃণমূল নেতার সম্পত্তির পরিমাণ কত?

কত সম্পত্তির মালিক তাপস রায়ের স্ত্রী?

তাপস বাবুর পাশাপাশি তার স্ত্রীর আয়ও নেহাত কম নয়। ২০২১ সালে নির্বাচন কমিশনকে দেওয়া হলফনামা থেকে জানা যায় তাপস বাবু স্ত্রী শুভ্রা রায়ের ২০১৫-১৬ অর্থবর্ষে বার্ষিক রোজগার ছিল ৯,৯৭,৭৩০ টাকা। ২০১৯ -২০ অর্থবর্ষে তা বেড়ে দাঁড়ায় ১১,৪৩,০৬০ টাকা। শুভ্রা রায়ের সেই সময় সেভিংস অ্যাকাউন্টে ছিল ২,৪৮,৫৬৩ টাকা।

আরও পড়ুন : কত সম্পত্তির মালিক সুজিত বসু? তার স্ত্রীর সম্পত্তির পরিমাণই বা কত?

শুভ্রা দেবীর সেই সময় ফিক্সড ডিপোজিটের পরিমাণ ছিল ৮৫ লক্ষ ৩৫ হাজার ৮৯৩ টাকা। এসবি পিও ১৯,২৩৩ টাকা। পিপিএফ ছিল ২৩ লক্ষ ৬৩ হাজার ৪৭৪ টাকা। শুভ্রা দেবীর কাছে তখন ছিল ২২০ গ্রাম সোনা, যার বাজার মূল্য ছিল সেই সময় ১০ লক্ষ ৩৪ হাজার টাকা। সব মিলিয়ে তাপস বাবুর স্ত্রীর মোট সম্পত্তির পরিমাণ ১ কোটি ৫০ লক্ষ ২৩ হাজার ৬৬৩ টাকা।