এই জিনিসগুলো নিয়ে কখনও উঠবেন না ট্রেনে, ধরা পড়লেই মিলবে কঠিন শাস্তি

Train Rules : বর্তমান সময়ে ট্রেন ছাড়া দূরে স্থানে যাতায়াত কার্যত এক প্রকার অসম্ভব। অফিস, স্কুল-কলেজে যান এরকম অনেকেই আছেন যাদের প্রতিদিন একটা নির্দিষ্ট সময় ট্রেনেই কাটে। জানেন কি ভারতীয় রেলের (Indian Railways) নিয়ম অনুসারে ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে কোন কোন জিনিস সঙ্গে রাখা আইনত নিষিদ্ধ? এরকম অনেক জিনিস রয়েছে যেগুলো ট্রেন যাত্রার সময় আপনি সঙ্গে রাখতে পারবেন না। না জানলে জেনে নিন এই প্রতিবেদন থেকে।

ট্রেনে কোন কোন জিনিস নিয়ে যাওয়া নিষিদ্ধ?

রেলের নিয়ম অনুসারে ট্রেনে আপনি দাহ্য কোনও বস্তু নিয়ে যেতে পারবেন না। যেমন স্টোভ, গ্যাস সিলিন্ডার, দাহ্য রাসায়নিক, আতশবাজি, এসিড, চামড়া বা ভেজা চামড়া, দুর্গন্ধ যুক্ত জিনিস, চর্বি, ঘি ইত্যাদি। কারণ এই জিনিসগুলো সঙ্গে থাকলে অন্যান্য সহযাত্রীদের অসুবিধা হতে পারে।

কী শাস্তির মুখে পড়তে হতে পারে আপনাকে?

যদি আপনি এই নিষিদ্ধ জিনিসগুলোর মধ্যে কোনও একটিও আপনার সঙ্গে নিয়ে ভ্রমণ করেন সেক্ষেত্রে আপনাকে অপরাধী হিসেবে ধরা হবে। অপরাধ প্রমাণ হলে রেলওয়ে আইনের ১৬৪ ধারা অনুসারে আপনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ১০০০ টাকা জরিমানা বা তিন বছরের জেল, কিংবা দুটোই হতে পারে।

শর্তসাপেক্ষ অনুমতি নিতে পারেন

যদি নিতান্তই আপনাকে গ্যাস সিলিন্ডার বহন করতে হয় তাহলে সেটা খালি হতে হবে। তাও সেটা আপনি সাধারণ কম্পার্টমেন্টে নিয়ে যেতে পারবেন না। রেলের ব্রেকভ্যান বুক করে নিতে হবে। এছাড়া আপনি কুড়ি কেজি পর্যন্ত ঘি নিয়ে যেতে পারবেন।

ট্রেনে আর কী কী জিনিস নিয়ে যাওয়া যায় না?

দাহ্য পদার্থ ছাড়া স্কুটার, সাইকেল, বাইক ট্রেনে নিয়ে যাওয়া যায় না। যদি পোষ্যদের সঙ্গে নিতে চান তাহলে তাদের জন্য আলাদা করে টিকিট বুক করতে হবে। তাদের ব্রেক ভ্যানে নিয়ে যেতে হবে। বাণিজ্যিক জিনিসপত্র সঙ্গে নিয়ে যেতে পারবেন না।

আরও পড়ুন : মাত্র ১৫০ টাকায় হোটেলের মত রুম! যাত্রীদের জন্য দুর্দান্ত ব্যবস্থা IRCTC-র, বুকিং করুন এইভাবে

ট্রেনে আপনি কী কী জিনিস সঙ্গে নিয়ে যেতে পারবেন?

ট্রাঙ্ক, স্যুটকেস, বাক্স আপনি সঙ্গে নিয়ে যেতে পারেন। তবে সেগুলোর আয়তন ১০০ সেমিx ৬০ সেমি x ২৫ সেমি। এসি প্রথম শ্রেণীর টিকিট কেটে আপনি ঘোড়া বা ছাগলের মত প্রাণী সঙ্গে নিয়ে যেতে পারবেন না। ট্রেনে গ্যাস সিলিন্ডার নিয়ে যাওয়া নিষিদ্ধ থাকলেও রোগীদের জন্য অক্সিজেন সিলিন্ডার নেওয়া যাবে।

আরও পড়ুন : হাওড়া-শিয়ালদহ থেকে আরও কম সময়ে পৌঁছে যাবেন উত্তরবঙ্গ! দারুণ খবর পর্যটকদের জন্য

অন্যের টিকিট নিয়ে কি ভ্রমণ করা যায়?

রক্তের সম্পর্ক ছাড়া আপনি আর কারো টিকিট নিয়ে নিজে ভ্রমণ করতে পারবেন না।‌ বাবা-মা, ভাই-বোন, স্ত্রী-সন্তানদের নামে টিকিট হলে সেই টিকিটে আপনি ভ্রমণ করতে পারবেন