সাগরে ফুঁসছে ঘূর্ণাবর্ত! এই দিন থেকে বৃষ্টি নামবে দক্ষিণবঙ্গে, জারি সতর্কতা

South Bengal Weather : পৌষ মাসের শেষ ভাগে কলকাতাসহ সব জেলাই বলতে গেলে প্রবল শীতে কাঁপছে। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রী সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুসারে আগামী দুদিন রাজ্যের তাপমাত্রার সেভাবে পরিবর্তন হবে না কোনও। তবে রয়েছে বৃষ্টিপাতের সতর্কতা। আজ সোমবার কেমন থাকবে আবহাওয়া? দেখে নিন।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আগামী দুদিন রাজ্যের জেলাগুলোতে রাতের তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। রবিবারের পাশাপাশি সোমবারেও এই ঠান্ডা ভাব বজায় থাকবে। সেই সঙ্গে গত কয়েক দিনের মত আজও কলকাতাসহ দক্ষিণবঙ্গের আবহাওয়া থাকবে শুষ্ক। তবে তার পর থেকে ২-৩ দিনের মধ্যে ধীরে ধীরে ২ থেকে ৪ ডিগ্রি করে তাপমাত্রা বাড়তে শুরু করবে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরের জেলাগুলোতেও আগামী দুদিন রাতের তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না। ভোরের দিকে ঘন কুয়াশা থাকবে উত্তরের জেলাগুলোতে। তারপরে দুই থেকে তিন দিন তাপমাত্রা বাড়তে শুরু করবে। পশ্চিমী ঝঞ্ঝা কেটে যাওয়াতে উত্তরে হাওয়ার অবাধ প্রবেশ ঘটছে। তবে মকর সংক্রান্তির পর থেকেই নাকি আবহাওয়া ভোল পাল্টাবে।

জারি হয়েছে হলুদ সতর্কতা

সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে। পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়াতে ঘন কুয়াশা থাকবে। ঘন কুয়াশার কারণে যান চলাচল বিঘ্নিত হতে পারে। ট্রেন চলাচলে দেরি হতে পারে। মঙ্গলবার কুয়াশা থাকবে জলপাইগুড়ি, কোচবিহার এবং উত্তর দিনাজপুরে।

আরও পড়ুন : কম পুঁজির ২৫টি বিজনেস আইডিয়া, ১০ হাজারেরও কমে শুরু করতে পারবেন ব্যবসা

আবার আসছে বৃষ্টি

১৬ই জানুয়ারি মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত শুরু হবে। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে। তবে দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলোর আবহাওয়া থাকবে শুষ্ক। এরপর ১৭ এবং ১৮ই জানুয়ারিতেও উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার বেশ কিছু জায়গায় বৃষ্টিপাত চলবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন : বদলে গেল মাধ্যমিকের এই ৫ নিয়ম, পরীক্ষার আগে কড়া পদক্ষেপ পর্ষদের

সাগরে ফুঁসছে ঘূর্ণাবর্ত

সোম-মঙ্গলবার বঙ্গোপসাগরের উপর হাই প্রেসার জোন তৈরি হবে। যার ফলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে বাংলাতে। এর ফলে মঙ্গলবার কয়েকটি জেলাতে এবং দক্ষিণবঙ্গের সব জেলাতে বুধবার ও বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে।