মহিলারা ১২ হাজার টাকা করে পাবেন কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে, জানুন কীভাবে

Central Government Scheme : ভারত (India) কৃষি প্রধান দেশ। কৃষি ব্যবস্থার ওপর নির্ভর করে রয়েছে ভারতের অর্থনীতি (Indian Economy)। ভারতের প্রায় ২৬ কোটি মানুষ কৃষি ব্যবস্থার সঙ্গে যুক্ত রয়েছেন। এবার এই কৃষকদের নিয়েই লোকসভা নির্বাচনের আগে একটি মাস্টারস্ট্রোক দিতে চলেছেন কেন্দ্রীয় সরকার (Central Government)।

আর কিছুদিনের মধ্যেই শুরু হবে লোকসভা নির্বাচন। নির্বাচনের দিনক্ষণ ঠিক না হলেও লড়াইয়ের জন্য প্রস্তুতি নিতে শুরু করেছেন প্রত্যেক রাজনৈতিক দল। এবার মহিলা কৃষকদের সঙ্গে নিয়েই একটি বড় বাজি খেলতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Pradhan Mantri Kisan Samman Nidhi যোজনা

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে ভারতের প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি (Pradhan Mantri Kisan Samman Nidhi) ঘোষণা করেছিলেন। এই প্রকল্পটিতে এখনো পর্যন্ত দেশের ১১ কোটি কৃষক উপকৃত হয়েছেন। গত বছরের নভেম্বর মাস পর্যন্ত ১৫টি কিস্তিতে ২.৮১ লক্ষ কোটি টাকা বিতরণ করা হয়েছে মহিলা কৃষকদের মধ্যে। এবার এই প্রকল্পেই প্রধানমন্ত্রী আনলেন বদল।

Pradhan Mantri Kisan Samman Nidhi যোজনার টাকা বাড়াবে কেন্দ্রীয় সরকার

কিষান সম্মান নিধি প্রকল্পের অধীনে এতদিন পর্যন্ত মহিলা কৃষকরা প্রতি বছর পেতেন ৬০০০ টাকা করে। এবার থেকে তা দ্বিগুণ করতে চলেছেন প্রধানমন্ত্রী। আগামী দিনে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে মহিলা কৃষকরা প্রতি বছর ১২০০০ টাকা করে পাবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন : কম পুঁজির ২৫টি বিজনেস আইডিয়া, ১০ হাজারেরও কমে শুরু করতে পারবেন ব্যবসা

কবে থেকে লাগু হবে নতুন নিয়ম?

সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে আগামী ১ ফেব্রুয়ারি উপস্থাপিত অন্তর্বর্তীকালীন বাজেটে এই বিষয়টি ঘোষণা করা যেতে পারে। তবে এই সিদ্ধান্তটি নেওয়ার পর কেন্দ্রীয় সরকারের ওপর অতিরিক্ত ১২ হাজার কোটি টাকার বোঝা চাপবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন : মাসে ২০ হাজার টাকার পেনশন দেবে সরকার! সরকারি এই প্রকল্পের সম্পর্কে জানুন এখনই

কী সুবিধা পাবেন মহিলারা?

এই প্রসঙ্গে বারক্লেজ ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের অর্থনীতিবিদ রাহুল বাজেরিয়া বলেন, কিষান সম্মান নিধি বৃদ্ধির ফলে মহিলারা আর্থিকভাবে বিশাল সহায়তা পাবেন। এতে তাদের অর্থনৈতিক শক্তিও বৃদ্ধি পাবে। এখনো পর্যন্ত কোনো সরকারি প্রকল্পে নগদ সহায়তা দ্বিগুণ করার কোন নজির গড়তে পারেননি কোন সরকার।