ফোন হবে নতুনের মত! পুরনো স্মার্টফোনের স্পিড বাড়াতে করুন এই ৫ টি কাজ

Smartphone Tips : যে কোনো অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোন (Smart Phone) ২ বছর অতিক্রান্ত হতে না হতেই স্লো হয়ে যায়। এক একটি অ্যাপ খুলতেই সময় লেগে যায় বেশ অনেকক্ষণ। আপনারও যদি ফোনের এমনই অবস্থা থাকে এবং আপনার এখনই যদি কোন নতুন ফোন কেনার মত সামর্থ্য না থাকে তাহলে এই প্রতিবেদন আপনার জন্য। মাত্র ৫ টি উপায় মেনে চললেই আপনার স্মার্টফোন কাজ করবে হাই স্পিডে। জানুন ঠিক কি কি করতে হবে আপনাকে।

পুরনো স্মার্টফোনের স্পিড বাড়াবেন কী করে?

স্টোরেজ ফাঁকা করতে হবে

সকলেরই ফোনে অনেক অপ্রয়োজনীয় ছবি, ভিডিও বা ডকুমেন্ট থাকে, তার সঙ্গে জমতে থাকে Cache। যখনই আপনি কোন নতুন অ্যাপ ব্যবহার করেন তার Cache স্টোরেজে জমা হয়। এই অপ্রয়োজনীয় Cache ফাঁকা করতে হবে আপনাকে। আপনার স্টোরেজ যত ফাঁকা থাকবে তত আপনার স্মার্টফোন দ্রুত গতিতে চলবে।

অপ্রয়োজনীয় অ্যাপ আন ইন্সটল করুন

বেশিরভাগ স্মার্টফোন ইউজাররা ফোনে একাধিক এমন অ্যাপ রেখে দেন যেগুলি কোন কাজে আসে না। কোন সময় ইন্সটল করা হলেও সেগুলি অপ্রয়োজনীয় হয়েই পড়ে থাকে ফোনে। এমন কোন অ্যাপ আপনার ফোনে থাকলে তা এখনই আন ইন্সটল করে দিন। ফোনে যত অ্যাপ কম রাখবেন তত আপনার ফোনের প্রসেসর এবং অপারেটিং সিস্টেম ভালো কাজ করবে।

অ্যাপের লাইট ভার্সন ইনস্টল করুন

ফেসবুকের মত অনেক অ্যাপ এমন রয়েছে যার লাইট ভার্সন থাকে। এই লাইট ভার্সনগুলি ব্যবহার করলে আপনার স্মার্টফোনের ডিভাইসের ওপর কম চাপ পড়বে। ফলস্বরূপ আপনার ফোনের অপারেটিং সিস্টেম এবং ব্যাটারি বেশ ভালোভাবে কাজ করবে অনেক দিন।

আরও পড়ুন : ২০২৪ -এর সেরা ৫টি ক্যামেরা স্মার্টফোন, যা DSLR -কেও টেক্কা দেবে

সফটওয়্যার আপডেট করুন

অনেক স্মার্টফোন মাঝে মাঝেই আপডেট হওয়ার জন্য অ্যালার্ট দেয়। আপনার স্মার্ট ফোনে যদি কখনো আপডেটের অ্যালার্ট না আসে তাহলে সেটিংস অপশনে গিয়ে About অপশনে ক্লিক করতে হবে আপনাকে। যদি দেখেন আপনার ফোনের সফটওয়্যার আপডেট পেন্ডিং রয়েছে, তাহলে দ্রুত তা আপডেট করে নিন।

আরও পড়ুন : ১০ হাজারের মধ্যে 5G স্মার্টফোন! দুর্দান্ত ফিচার্স দিচ্ছে এই ৪ টি মোবাইল

ফ্যাক্টরি রিসেট করুন

ওপরের চারটি বিকল্প ব্যবহার করেও যদি আপনার ফোন দ্রুত কাজ না করে, তাহলে বাধ্য হয়ে ফ্যাক্টরি রিসেট করতে হবে আপনাকে। এটি অনেকেই করতে চান না কারণ রিসেট করলে ফোনের সমস্ত ডেটা ফোন থেকে চলে যায়। আপনার ফোনে যদি কোন গুরুত্বপূর্ণ ডেটা না থাকে বা আপনি যদি অন্যত্র আপনার ফোনের ডেটা সরিয়ে ফেলতে পারেন, তবেই করুন ফ্যাক্টরি রিসেট। এটি করলে আপনার ফোন আগের থেকে অনেক দ্রুত গতিতে কাজ করবে।