চাল-গমের সঙ্গে এই সামগ্রীও মিলবে Ration Card -এ! বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের

Ration Card : ভারতের প্রায় ৮০ কোটির বেশি মানুষ নির্ভর করে থাকে রেশন (Ration) ব্যবস্থার উপরে। নিম্ন মধ্যবিত্ত এবং দারিদ্রসীমার নিচে যারা রয়েছেন তারা প্রতিদিন সংসার চালান রেশনের খাদ্য সামগ্রী দিয়ে। উপভোক্তাদের সুযোগ-সুবিধার জন্য প্রায়শই এই রেশন ব্যবস্থায় বিভিন্ন পরিবর্তন আসা হয় সরকারের তরফ থেকে। এবারেও তেমন একটি পরিবর্তন নিয়ে এলো কেন্দ্রীয় সরকার (Central Government)।

রেশন ব্যবস্থায় নতুন পরিবর্তন আনল কেন্দ্রীয় সরকার

দেশের বেশিরভাগ মানুষের মুখে যাতে অন্ন তুলে দেওয়া যায়, তার জন্য সব সময় সচেষ্ট রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার। রেশন ব্যবস্থার ফলে যাতে গ্রাহকরা আরও বেশি সুযোগ-সুবিধা পান তার জন্য এবার একটি নতুন পরিবর্তন নিয়ে এলেন কেন্দ্রীয় সরকার। এই পরিবর্তন নিয়ে আসার জন্য কেন্দ্রীয় সরকার বরাদ্দ করেছেন কয়েকশো কোটি টাকা।

নতুন পরিবর্তনে খরচ ৩০০ কোটি টাকা

জানা গেছে, রেশন ব্যবস্থার এই পরিবর্তন করার জন্য প্রায় ৩০০ কোটি টাকা খরচ করা হবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। নতুন যে পরিবর্তন নিয়ে আসা হচ্ছে তা লোকসভার আগে কেন্দ্রীয় সরকারের একটি বড় সড় পদক্ষেপ বলেই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। কী পরিবর্তন আনা হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে?

রেশন কার্ডে এবার মিলবে এই জিনিস

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নতুন ব্যবস্থা শুরু হলে গ্রাহকরা এবার রেশন দোকান থেকে পাবেন একটি করে ব্যাগ। যে ব্যাগে রেশন সামগ্রী সরবরাহ করা হবে তাতে থাকবে প্রধানমন্ত্রীর ছবি। এছাড়া ব্যাগগুলি ১০ কেজি খাদ্য সামগ্রী ধারণ করার ক্ষমতা সম্পন্ন হবে। এই নিয়ম জারি হলে একদিকে যেমন কেন্দ্রীয় সরকারের প্রচার হবে তেমন অন্যদিকে গ্রাহকদের অতিরিক্ত ব্যাগ নিয়ে যেতে হবে না রেশন সামগ্রী আনতে।

আরও পড়ুন : বাতিল হবে কয়েক কোটি রেশন কার্ড! আপনার নাম নেই তো?

কী সুবিধা হবে রেশন গ্রাহকদের?

এই মুহূর্তে কেন্দ্রের তরফ থেকে ২০ কোটিরও বেশি উপভোক্তাদের কাছে এই ব্যাগ পৌঁছে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। ব্যাগগুলি ১০ কেজি খাদ্য সামগ্রী ধারণ ক্ষমতা সম্পন্ন হওয়ায় চাল বা ডাল আনার জন্য আলাদা করে কোনও অতিরিক্ত ব্যাগ বহন করতে হবে না গ্রাহকদের।

আরও পড়ুন : কার্ড পাল্টালেই মিলবে দ্বিগুণ রেশন! জানুন কীভাবে বদলাবেন Ration Card

প্রসঙ্গত, এর আগেও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিভিন্ন সময় বিভিন্ন নিয়ম আনা হয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে যেমন রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক বাধ্যতামূলক করা হয়েছে তেমন অন্যদিকে এক দেশ এক রেশন ব্যবস্থা চালু করা হয়েছে। তবে লোকসভা নির্বাচনের আগে এই নতুন নিয়মটি চালু করে কেন্দ্রীয় সরকার মানুষের মনে কিছুটা বাড়তি জায়গা করে নিলেন।