বাড়িতে বসে কীভাবে করবেন Ration Card সংশোধন? রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি

Ration Card Correction : ভোটার কার্ড এবং আধার কার্ড তো বটেই, এই মুহূর্তে রেশন কার্ডও (Ration Card) ভীষণ জরুরী একটি নথি। অনেকেই আছেন যারা এই রেশন কার্ড আছে বলে দুবেলা দুমুঠো খেতে পান। কিন্তু আপনার রেশন কার্ডে যদি থাকে কোনও গোলযোগ, তাহলে রেশন দোকান থেকে রেশন পাবেন না আপনি। আপনার কার্ডে যদি কোনও রকম সমস্যা থাকে তাহলে আজকেই বাড়িতে বসে ঠিক করে নিন সেটি।

রেশন কার্ডের সুবিধা থেকে বঞ্চিত অনেকেই

রেশন কার্ডে কম মূল্যে চাল, ডাল, নুন, তেল পাওয়া যায়, এটা সকলেরই জানা। যারা দারিদ্র সীমার নিচে থাকেন তাদের মধ্যে বেশিরভাগ মানুষই এই রেশনের ওপরেই নির্ভর করে থাকেন। মহামারীর সময় কেন্দ্রীয় সরকার বিনামূল্যে রেশন প্রকল্প চালু করেছিলেন দরিদ্রদের জন্য, তবে রেশন কার্ডে গন্ডগোল থাকার জন্য অনেকেই এই সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন।

বাড়িতে বসেই এবার রেশন কার্ড সংশোধন করতে পারবেন

রেশন কার্ড ঠিক করার জন্য আর আপনাকে ছুটতে হবে না সরকারি অফিসে। সময় নষ্ট করতে হবে না দিনের পর দিন। শুধুমাত্র বাড়িতে বসেই কয়েকটি পদক্ষেপেই আপনি করে ফেলতে পারবেন রেশন কার্ডের ভুল সংশোধন। আজ এই প্রতিবেদনে জেনে নিন ঠিক কী কী ভাবে সংশোধন করবেন আপনার রেশন কার্ড।

 কীভাবে অনলাইনে রেশন কার্ড সংশোধন করবেন?

প্রথমেই আপনাকে ফুড অ্যান্ড সাপ্লাই ডিপার্টমেন্টের ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটটি হলো https://epds.nic.in/। ওয়েবসাইটে গিয়ে প্রথমে হোম পেজে Ration Card Correction অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনি দেখতে পাবেন একটি নতুন পেজ।

আরও পড়ুন : বাড়িতে বসে কীভাবে পাবেন ডিজিটাল রেশন কার্ড? দেখুন Step By Step পদ্ধতি

নতুন পেজে আপনার রেশন কার্ড নম্বর এবং আধার কার্ড নম্বর লিখতে হবে। এরপর সার্চ বাটনে ক্লিক করতে হবে। রেশন কার্ডের সমস্ত তথ্য স্ক্রিনে ফুটে উঠবে। আপনার যে সমস্ত তথ্য ভুল রয়েছে সেগুলি সংশোধন করে সাবমিট অপশনে ক্লিক করবেন।

আরও পড়ুন : কার্ড পাল্টালেই মিলবে দ্বিগুণ রেশন! জানুন কীভাবে বদলাবেন Ration Card

এরপর অনলাইন আবেদনটি দেখে নিতে পারবেন ওয়েবসাইটের Application Status অপশনে গিয়ে। এবার আপনাকে আপনার রেশন কার্ড নম্বর এবং আধার কার্ড নম্বর লিখতে হবে। এরপর Search বাটনে ক্লিক করলেই দেখতে পাবেন আপনার অ্যাপ্লিকেশন স্ট্যাটাস। এই কাজের জন্য একটি পয়সাও খরচ হবে না আপনার।