১ টি মোবাইল নম্বরে সর্বোচ্চ কতগুলি Aadhaar Card লিংক করা যায়? কী নিয়ম আছে UIDAI -এর?

Aadhaar Card Link : এই মুহূর্তে ভোটার আইডেন্টি কার্ডের পাশাপাশি আধার কার্ড (Aadhaar Card) একটি গুরুত্বপূর্ণ নথি। কিন্তু আধার কার্ডে কোন পরিবর্তন করতে হলে আপনাকে ছুটতে হয় আধার কেন্দ্রে। তবে আপনার মোবাইল নম্বরের (Mobile Number) সঙ্গে যদি আধার কার্ড লিঙ্ক (Aadhaar Card Link With Mobile Number) করা থাকে, সে ক্ষেত্রে কোনও অসুবিধা হবে না আপনার। কিন্তু আপনি কী জানেন একটি আধার কার্ডের সঙ্গে সর্বোচ্চ কটি মোবাইল নম্বর লিঙ্ক করা যায়? না জেনে থাকলে জানুন এখনই।

আধারের সঙ্গে মোবাইলের লিঙ্ক করানো ভীষণ গুরুত্বপূর্ণ

আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বরের লিঙ্ক খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। মোবাইল নম্বরের সঙ্গে লিঙ্ক করা থাকলে আপনার কাছে নিমেষে চলে আসবে সমস্ত রকম তথ্য। কিন্তু এখানেই একটি প্রশ্ন জাগে সকলের মনে, সর্বোচ্চ কটি মোবাইল নম্বর লিঙ্ক করা যায় একটি আধার কার্ডের সঙ্গে।

বাড়িতে একটি মোবাইল থাকলে কী করনীয়?

অনেকেই আছেন, যাদের বাড়িতে একটি মাত্র মোবাইল রয়েছে কিন্তু বাড়ির সদস্য সংখ্যা একাধিক। নিম্ন মধ্যবিত্ত বা দারিদ্র সীমার নিচে যারা থাকেন তাদের বাড়িতে একাধিক ফোন থাকা সম্ভব নয়। এক্ষেত্রে কী করবেন তারা? আদৌ কি একটি মোবাইল নম্বরের সঙ্গে একাধিক আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করতে পারবেন তারা?

আরও পড়ুন : আর টাকা তোলা যাবে না পুরনো এই পদ্ধতিতে! গ্রাহকদের নতুন নির্দেশ দিল RBI

একটি মোবাইল নম্বরের সঙ্গে একাধিক আধার কার্ড লিঙ্ক করানো যায়?

উত্তর হলো, হ্যাঁ। UAIDAI – এর পক্ষ থেকে জানানো হয়েছে, একটি মোবাইল নম্বরের সঙ্গে একাধিক আধার কার্ডের লিঙ্ক করানো যেতে পারে। এর জন্য কোন সীমাবদ্ধতা বেধে দেয়নি সরকার। আপনার যদি বাড়ির অন্য সদস্যদের সঙ্গে মোবাইল নম্বরের লিঙ্ক না করানো থাকে তাহলে আজই করিয়ে নিন।

আরও পড়ুন : আর চুরি হবে না Aadhaar তথ্য! এইভাবে ডাউনলোড করুন Masked Aadhaar Card

একটি মোবাইল নম্বরের সঙ্গে একাধিক আধার কার্ড লিঙ্ক করাতে গেলে কী করতে হবে?

মোবাইলের সঙ্গে অন্যান্য আধার কার্ডের লিঙ্ক করানোর জন্য আপনাকে যেতে হবে অর্ডার পরিষেবা কেন্দ্রে। সেখানে আপনাকে দেওয়া হবে একটি ফর্ম। ফর্মটি ফিলআপ করে প্রয়োজনীয় নথিপত্র জমা দিলেই কাজ হয়ে যাবে। এর জন্য দিতে হবে শুধুমাত্র ৫০ টাকা।