৯৪ লাখ পরিবারকে ২ লক্ষ টাকা করে দেবে রাজ্য সরকার! কারা পাবেন সুযোগ?

New Government Scheme : লোকসভা নির্বাচনের আগে এবার রাজ্যের গরীব পরিবারের উদ্দেশ্যে বড় ঘোষণা করলো সরকার (State Government)। বার্ষিক অনুদানের মাধ্যমে প্রত্যেকটি গরীব পরিবারের পাশে আর্থিকভাবে দাঁড়ানোর জন্য একটি নতুন প্রকল্প (Government Scheme) শুরু করল সরকার। কোন কোন পরিবারগুলি সরকারের তরফ থেকে সহায়তা পাবে? কাদের বাছাই করা হবে এই প্রকল্পের জন্য? জানুন এই প্রতিবেদনের মাধ্যমে।

৯৪ লাখেরও বেশি গরীব পরিবার পাবেন সুবিধা

বিহার সরকার অনুমোদিত এই প্রকল্পের নাম ‘বিহার লঘু উদ্যমী যোজনা’ (Bihar Laghu Udyami Yojana)। রাজ্যের প্রায় ৯৪ লাখেরও বেশি গরীব পরিবার এই প্রকল্পের দ্বারা উপকৃত হবেন। সংশ্লিষ্ট রাজ্যের বিভিন্ন দপ্তরের তরফ থেকে যে ১৮ টি প্রস্তাব দেওয়া হয়েছিল, তার মধ্যে অন্যতম হলো এটি। তবে এই প্রকল্পটি চালু হলে একদিকে যেমন বহু গরীব পরিবার উপকৃত হবেন তেমন অন্যদিকে ভোট ব্যাংকের ওপর প্রভাব পড়বে।

কারা আবেদন করবেন?

বিহার রাজ্য সরকারের আধিকারিকদের তরফ থেকে জানানো হয়েছে, এই যোজনার অধীনে রাজ্যের ৯৪,৩৩,৩১২ নিম্নবিত্ত পরিবারকে ২ লাখ টাকা অব্দি দেওয়া হবে। সম্প্রতি রাজ্যের নিম্নবিত্ত পরিবার হিসাবে চিহ্নিত করা হয়েছিল ২,৭৬,২৮,৯৯৫ টি পরিবারকে যাদের মাসিক আয় ৬০০০ টাকার কম। এই পরিবারগুলোর মধ্যেই প্রাথমিকভাবে বেছে নেওয়া হয়েছে ৯৪,৩৩,৩১২ টি পরিবারকে।

এই প্রসঙ্গে বিহারের অতিরিক্ত সচিব এস সিদ্ধার্থ বলেন, “এই প্রকল্পের ফলে উপকৃত হবে ১০.৮৬ লাখ জেনারেল ক্যাটাগরির পরিবার, ২৪.৭৮ লাখ অনগ্রসর ক্যাটাগরির পরিবার, ৩৩.১৯ লাখ অত্যধিক অনগ্রসর ক্যাটাগরির পরিবার, ২৩.৪৯ লাখ তফশিলি ক্যাটাগরি এবং ২.০১ লাখ তফশিলি জনজাতিভুক্ত পরিবার।”

আরও পড়ুন : মাসে ২০ হাজার টাকার পেনশন দেবে সরকার! সরকারি এই প্রকল্পের সম্পর্কে জানুন এখনই

কীভাবে নির্বাচন করা হবে পরিবারগুলিকে?

তিনি আরো বলেন,” বরাদ্দ করা বাজেটের উপর নির্ভর করে লটারির ধাঁচে কম্পিউটার ভিত্তিক প্রক্রিয়ার মাধ্যমে ৯৪.৩৩ লাখ পরিবারের মধ্যে কিছু পরিবারকে বেছে নেওয়া হবে। ছোট ছোট কারখানা অথবা প্রক্রিয়াকরণ ইউনিট গড়ে সেটি চালানোর তিন দফায় নিম্নবিত্ত পরিবারের অন্তত একজন সদস্যকে সরকারের তরফ থেকে দেওয়া হবে ২ লাখ টাকা পর্যন্ত।”

আরও পড়ুন : ভুলে যান লক্ষীর ভান্ডার! চলে এল নতুন প্রকল্প, মাসে মাসে মিলবে ১০,০০০ টাকা

প্রসঙ্গত, এই প্রকল্পটিকে বাস্তবায়িত করার জন্য প্রত্যেক শিল্প দপ্তরের প্রধানদের নিয়ে একটি কমিটি তৈরি করা হবে। জেলা স্তরে এই কমিটিগুলির নেতৃত্ব দেবেন জেলা শাসকরা। রাজনৈতিক মহলের একাংশদের মত অনুযায়ী, নিম্নবিত্ত মানুষদের ভোট টানার জন্যই লোকসভা নির্বাচনের ঠিক আগে এমন যোজনার কথা ঘোষণা করলেন নিতিশ কুমার সরকার।