বিশ্বের সবথেকে ধনী পরিবার কোনটি? কত সম্পত্তির মালিক তারা?

World’s Richest Family : এক সময় আমাদের দেশে রাজা বাদশারা রাজত্ব করতেন, তাদের কাছে ছিল কোটি কোটি টাকার সোনা, রুপা, হীরে। সেইসব রাজা বাদশারা এখন নেই ঠিকই কিন্তু এই পৃথিবীর মধ্যেই রয়েছে এমন একটি ধনী পরিবার, যার সম্পত্তির পরিমাণ শুনলে চমকে যাবেন আপনি। আজ এই প্রতিবেদনে জানুন বিশ্বের সবথেকে ধনী পরিবারের সদস্য সংখ্যা এবং তাদের সম্পত্তির পরিমাণ সম্পর্কে বিস্তারিত।

বিশ্বের সবথেকে ধনী পরিবার

বিশ্বের সবথেকে ধনী পরিবার হল সংযুক্ত আরব আমির শাহির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহয়ানের পরিবার। বিন জায়েদকে দুবাইয়ের লোকজন এম বি জেড নামেও চেনে। মোহাম্মদ বিন জায়েদরা ১৮ টি ভাই এবং ১১টি বোন। এছাড়া পরিবারের রয়েছে ৯টি সন্তান এবং ১৮ জন নাতি-নাতনি।

বিশ্বের সবথেকে ধনী পরিবারের প্রাসাদ পেন্টাগনকেও হার মানিয়ে দেবে

এই পরিবারের হাতেই রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটির মালিকানা। এই পরিবারের সদস্যরা থাকেন পেন্টাগনের থেকে তিনগুণ বড় বাড়িতে, যার মূল্য ভারতীয় মুদ্রায় ৪ হাজার ৭৮ কোটি টাকা। প্রাসাদটি ৯৪ একর জায়গার উপর তৈরি। এই প্রাসাদের নকশা দেখলে চোখ কপালে উঠে যাবে আপনার। বৃহৎ গম্বুজ বিশিষ্ট এই প্রাসাদে রয়েছে ৩ লাখ ৩৫ হাজার স্ফটিকের তৈরি ঝাড়বাতি।

বিশ্বের সবথেকে ধনী পরিবারের কাছে রয়েছে ৭০০টি গাড়ি

এই পরিবারের কাছে রয়েছে ৮ টি ব্যক্তিগত বিমান। আবুধাবির শাসকের ছোট ভাই শেখ হামাদ বিন হামদান আল নাহিয়ানের কাছে রয়েছে ৭০০টি গাড়ি। বুগাটি এবং ফেরারির মতো আরও অনেক কোম্পানির গাড়ি রয়েছে এই পরিবারের কাছে। আবুধাবি ছাড়া লন্ডন এবং প্যারিসের মত বড় বড় শহরে একাধিক সম্পত্তি রয়েছে এই পরিবারের।

আরও পড়ুন : সম্পত্তি বেচেই কোটিপতি! ১৪০০ গুণ বেশি দামে বিক্রি হল দাউদ ইব্রাহিমের সম্পত্তি

বিশ্বের বিভিন্ন বড় সংস্থার শেয়ার রয়েছে এই পরিবারের হাতে

বিশ্বের বিভিন্ন সংস্থার বড় অংকের শেয়ার রয়েছে এই পরিবারের হাতে, যার মধ্যে অন্যতম ইলন মাস্কের সংস্থা স্পেস এক্স। ইলন মাস্কের কোম্পানি ছাড়াও গায়িকা রিহানার বিউটি এন্ড ফেনটি কোম্পানির অংশীদারত্ব রয়েছে এই পরিবারের কাছে। এছাড়াও এই পরিবার বিশ্বের মোট খনিজ তেলের ৬ শতাংশের মালিক।

আরও পড়ুন : আম্বানির দিন শেষ! দেশের সবথেকে ধনী ব্যক্তি গৌতম আদানির সম্পত্তির পরিমাণ কত?

বিশ্বের সবথেকে ধনী পরিবারের সম্পত্তির পরিমাণ

শেখ হামাদ বিন হামদান আল নাহিয়ান পরিবারের প্রধান বিনিয়োগ সংস্থার দেখাশোনা করেন। গত ৫ বছরে এই সংস্থার বাজার মূল্য বৃদ্ধি পেয়েছে প্রায় ২৮ শতাংশ। ২৩৫ বিলিয়ন ডলার মূল্যের এই সংস্থার অধীনে রয়েছে কৃষি, শক্তি বিনোদন এবং সমুদ্র সংক্রান্ত বহু ব্যবসা। সংস্থার অধীনে কর্মরত রয়েছেন অগণিত ব্যক্তি।