সাগরে ফুঁসছে জোড়া ঘূর্ণাবর্ত, ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! দক্ষিণবঙ্গের ৭ জেলায় রইল সতর্কতা

South Bengal Weather : ডিসেম্বরে ঠান্ডাটা তেমন বোঝা না গেলেও জানুয়ারি মাসে কিন্তু হাড় কাঁপানো ঠান্ডার অনুভূতি বেশ ভালই হচ্ছে। সোমবার ছিল এই মরসুমের শীতলতম দিন। শুধু কনকনে ঠান্ডা (Winter Forecast) নয়, মেঘলা আকাশ বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে রোজ। এরই মধ্যে আবার আবহাওয়া দপ্তরের তরফ থেকে এল বিশেষ সতর্কবার্তা। সাগরে ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টির সম্ভাবনা (Rain Forecast) রয়েছে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়।

আজকের দক্ষিণবঙ্গের আবহাওয়া

সোমবার এক ধাক্কায় কলকাতার পারদ নেমে যায় ১২ ডিগ্রি সেলসিয়াসে। রাতের তাপমাত্রা খুব একটা কমেনি তবে দিনেও তাপমাত্রার পারদ বাড়ছে না। সকাল থেকে ঘন কুয়াশায় ঢেকে যাচ্ছে আকাশ। দিনভর থাকছে মেঘলা আকাশ। আগামী কয়েকদিন কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। সেই সঙ্গে দক্ষিণবঙ্গে বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সাগরে ফুঁসছে জোড়া ঘূর্ণাবর্ত

বঙ্গোপসাগরে একটি বিপরীতমুখী ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণাবর্ত আবহাওয়ার পরিবর্তন ঘটিয়ে দিতে পারে। তার উপর আবার কর্নাটক থেকে পূর্ব বিদর্ভ পর্যন্ত আরেকটি সিস্টেম অবস্থান করছে। এই দুই এর প্রভাবে আগামী চার থেকে পাঁচ দিন পশ্চিমবঙ্গ উড়িষ্যা এবং ছত্রিশগড়ের বেশ কিছু অংশে হালকা বৃষ্টি হবে।

মঙ্গলবার দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়াতে হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে। বুধবার দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর মধ্যে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা এবং হুগলি রয়েছে।

আরও পড়ুন : ধেয়ে আসছে জোড়া ঘূর্ণাবর্ত! একটু পরেই দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টি শুরু, IMD অ্যালার্ট

সেই সঙ্গে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়াতেও হালকা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার থেকে অবশ্য দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা কমবে। তবে ওইদিন দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন : ২৩, ২৪, ২৫ সাবধান! দক্ষিণবঙ্গের জেলায় জেলায় চলবে তাণ্ডব, জারি IMD অ্যালার্ট

আজকের উত্তরবঙ্গের আবহাওয়া

বুধবার এবং বৃহস্পতিবার উত্তরবঙ্গে দার্জিলিং এবং কালিংপংয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকাতে বৃষ্টি হবে। উত্তরবঙ্গের সব জেলাতেই এখন কুয়াশার দাপট অব্যাহত থাকবে। মালদা এবং দুই দিনাজপুরে বেশি কুয়াশা থাকবে। দার্জিলিং কালিম্পং সহ উত্তরবঙ্গের জেলাগুলিতে মঙ্গলবার থেকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।। সেই সঙ্গে তুষারপাত হবে।