মাত্র ২ টাকা করে জমিয়ে মাসে পাবেন ৩০০০ টাকার পেনশন! জানুন কীভাবে

Pension Scheme : পেনশন ব্যবস্থা শুধুমাত্র সরকারি কর্মচারীদের জন্যই প্রযোজ্য হয়। কিন্তু বেসরকারি বা খেটে খাওয়া ব্যক্তিরাও যাতে একটি বয়সের পর পেনশনের সুযোগ সুবিধা পান, তার জন্যই রয়েছে ভারত সরকারের (Government Of India) একটি বিশেষ প্রকল্প যার নাম প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা (Pradhan Mantri Shram Yogi Maan-dhan)। এই প্রকল্পের আওতায় কীভাবে পেনশন (Pension)পাওয়া যায়, সেটাই জানাবো আপনাদের।

প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা কী?

প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনা হল একটি স্বেচ্ছাসেবী এবং অবদান মূলক পেনশন প্রকল্প। ১৮ থেকে ৪০ বছর বয়সের যে কোনও ভারতীয় এই স্কিমের সুযোগ সুবিধা নিতে পারেন। এখনো পর্যন্ত প্রায় ৪৫ লাখের বেশি মানুষ এই প্রকল্পের সুযোগ সুবিধা পেয়েছেন। এই প্রকল্পে ৬০ বছর বয়সের পর থেকে কোনও ব্যক্তি আজীবন ৩০০০ টাকা করে পেনশন পাবেন।

কারা এই প্রকল্পের সুবিধা পাবেন?

অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের বিশেষত গৃহকর্মী, মিড ডে মিল কর্মী, রাস্তার বিক্রেতা, ইটভাটা শ্রমিক, মুচি, আবর্জনা বাছাইকারী, ধোপা, রিকশাচালক, ভূমিহীন শ্রমিকদের উদ্দেশ্যে এই প্রকল্পটি তৈরি করা। এই প্রকল্পের আওতায় পড়েন কৃষি শ্রমিক, বিড়ি শ্রমিক, তাঁত শ্রমিক, নির্মাণ শ্রমিক এবং চামড়া শ্রমিকরা। মোট কথা, এই প্রকল্পের আওতায় সেই সমস্ত ব্যক্তিরা আসেন, যাদের মাসিক আয় ১৫ হাজার টাকার বেশি নয়।

প্রধানমন্ত্রী শ্রম যোগী মানধন যোজনাতে কত টাকা পেনশন মিলবে?

এই স্কিমের অধীনে ৬০ বছরের পর প্রতিমাসে ৩ হাজার টাকা করে পেনশন পাবেন গ্রাহকরা। বার্ষিক হিসেব অনুযায়ী প্রতি বছর ৩৬ হাজার টাকা করে পেনশন পাওয়া যাবে এই স্কিমের অধীনে। কিন্তু ঠিক কীভাবে এই পেনশনের সুযোগ-সুবিধা পাবেন গ্রাহকরা? মাসিক কত টাকা বিনিয়োগ করতে হবে এই প্রকল্পে?

আরও পড়ুন : মহিলারা ১২ হাজার টাকা করে পাবেন কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে, জানুন কীভাবে

কোন বয়সে বিনিয়োগ করলে কত টাকা রাখতে হবে?

স্কিম অনুযায়ী, একজন ব্যক্তির বয়স যদি ১৮ বছর হয় তাহলে ৬০ বছর পর্যন্ত তাকে প্রতি মাসে ৫৫ টাকা জমাতে হবে এই যোজনায়। কারোর বয়স যদি ২৯ বছর হয় তাহলে এই যোজনায় ৬০ বছর পর্যন্ত প্রতিমাসে জমাতে হবে ১০০ টাকা করে। যদি কোনও কর্মী ৪০ বছর বয়সে এই স্কিমের সুযোগ সুবিধা নেন তাহলে প্রতিমাসে ২০০ টাকা করে জামাতে হবে। মূল কথা হলো, অ্যাকাউন্টধারীরা যে পরিমাণ টাকা বিনিয়োগ করবেন ঠিক সেই ভাবেই পেনশন পাবেন।

আরও পড়ুন : ১লা ফেব্রুয়ারি থেকে বদলে যাচ্ছে Pension এর টাকা তোলার নিয়ম, জানুন এখনই

কারা এই প্রকল্পের আওতায় পেনশন পাবেন না?

এই প্রকল্পের আওতায় আসার জন্য জমা দিতে হবে আধার কার্ড এবং সেভিংস অ্যাকাউন্ট নাম্বার অথবা জনধন অ্যাকাউন্ট (আই এফ এস সি কোড সহ)। সঙ্গে দিতে হবে মোবাইল নম্বর। তবে আপনি যদি EPFO, NPS বা ESIC-র সদস্য হন, সেক্ষেত্রে এই প্রকল্পের সুযোগ সুবিধা পাবেন না। এছাড়া যদি কেউ আয়কর দেন, সে ক্ষেত্রেও এই স্কিমের আওতায় পড়বেন না তিনি।