করুন এই একটি ছোট্ট কাজ, বাপ বাপ বলে একাউন্টে ঢুকবে লক্ষ্মীর ভান্ডারের টাকা

Lakshmir Bhandar Application  : একুশের বিধানসভা নির্বাচনের ঠিক আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মহিলাদের জন্য চালু করেছিলেন লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar Scheme)। এই প্রকল্পের আওতায় সরাসরি রাজ্যের মহিলাদের হাতে নগদ টাকা দেওয়ার বন্দোবস্ত হয়েছিল। তবে অনেকেই আছেন যারা এই প্রকল্পে আবেদন করেও টাকা পাচ্ছেন না। তাদের জন্য এবার একটি বড় ঘোষণা করলেন খোদ মুখ্যমন্ত্রী। টাকা না পেয়ে থাকলে কীভাবে আবেদন করলে পাবেন টাকা জেনে নিন।

পশ্চিমবঙ্গ সরকারের লক্ষ্মীর ভান্ডার প্রকল্প

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে রাজ্যের সাধারণ শ্রেণীর মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা করে দিয়ে থাকেন। আর তপশিলি জাতি ও উপজাতির মহিলারা পান মাসে মাসে ১০০০ টাকা। কিন্তু এমন অনেক মহিলাই অভিযোগ তুলেছেন যে আবেদন করা সত্ত্বেও তারা তাদের টাকা পাচ্ছেন না। তাদের জন্যই ফের নতুন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

লক্ষ্মীর ভান্ডার নিয়ে নতুন ঘোষণা রাজ্য সরকারের

রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে এর আগে যে দুয়ারে সরকার ক্যাম্প হয়েছিল তাতে যারা নাম নথিভুক্ত করেছেন অথচ টাকা পাননি, তাদের এবার টাকা দেওয়ার কাজ তাড়াতাড়ি শুরু হবে। কিন্তু তারপরেও যদি টাকা না মেলে তাহলে বুঝতে হবে যে আবেদনে কোথাও কোনও ভুল হয়েছে। তাই তাদের পুনরায় আবেদন করার পরামর্শ দেওয়া হয়েছে।

যারা এখনও লক্ষ্মীর ভান্ডারের টাকা পাননি, কবে ঢুকবে তাদের টাকা?

নতুন করে ১৩ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেই সঙ্গে ৯ লক্ষ বার্ধক্য ভাতা এবং নতুন ১০ লক্ষকে কন্যাশ্রী প্রকল্পের আওতায় আনার সিদ্ধান্ত হয়েছে। যারা লক্ষ্মীর ভান্ডার, বার্ধক্য ভাতার জন্য আবেদন জানিয়েও টাকা পাননি, আগামী ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে তাদের একাউন্টে টাকা ঢুকবে।

আরও পড়ুন : ভুলে যান লক্ষ্মীর ভান্ডার! প্রতিমাসে ৫০০০ টাকা পাবেন বাংলার মহিলারা, আবেদন করুন এইভাবে

টাকা না ঢুকলে কী করতে হবে আপনাকে?

এরপরেও যদি টাকা না ঢোকে তাহলে সরাসরি https://socialsecurity.wb.gov.in/login ওয়েবসাইটে গিয়ে Track Applicant Status অপশনটি বেছে নিন। এরপর নতুন একটি পেজ খুলবে। সেখানে অ্যাপ্লিকেশন আইডি, মোবাইল নম্বর অথবা আধার নম্বর ও ক্যাপচা কোড দিন। এরপর Search অপশনে ক্লিক করে দেখে নিন আপনার আবেদন কোন পর্যায়ে রয়েছে।

আরও পড়ুন : লক্ষীর ভান্ডার, বার্ধক্য ভাতা নিয়ে বড় ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের, জানুন এখনই

এইভাবে সার্চ করলেই আপনি বুঝতে পারবেন আপনার আবেদনের স্ট্যাটাস (Lakshmir Bhandar Status Check) কী। সেই সঙ্গে জেনে নেওয়া যাবে আপনার আবেদনটি বাতিল হয়ে গিয়েছে কিনা। যদি আবেদন বাতিল না হয়ে গিয়ে থাকে তাহলে অপেক্ষা করুন। আর যদি আবেদন বাতিল হয়ে গিয়ে থাকে তাহলে নতুন করে আবার আবেদন করতে হবে। আপনি আপনার নিকটবর্তী বিডিও অফিস, এসডিও অফিস কিংবা কলকাতার বাসিন্দারা কলকাতা পৌরসভাতে গিয়েও আবেদন জানাতে পারবেন।