১লা ফেব্রুয়ারি থেকে বদলে যাচ্ছে এই ৫টি নিয়ম, জেনে নিন নতুন নিয়ম

New Financial Rules : প্রতিমাসের শুরুতেই কিছু না কিছু পরিবর্তন আসে আর্থিক ক্ষেত্রগুলিতে। এই নিয়মের পরিপ্রেক্ষিতে কোনও কোনও সময় সুবিধা হয় নাগরিকদের, কখনো আবার অসুবিধায় পড়তে হয় তাদের। তবে আগামী ফেব্রুয়ারি মাসে ৫ টি ক্ষেত্রে এমন কিছু পরিবর্তন আসতে চলেছে, যার ফলে নাগরিকদের পকেটে পড়বে টান।

ন্যাশনাল পেনশন সিস্টেমে (NPS) আসছে বড় পরিবর্তন

১) আগামী ফেব্রুয়ারি মাস থেকে ন্যাশনাল পেনশন সিস্টেম (National Pension System) আনতে চলেছে বড় পরিবর্তন। সম্প্রতি পেনশন ফান্ড রেগুলেটারি এন্ড ডেভেলপমেন্ট অথোরিটি জারি করেছে ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) চলাকালীন মাঝপথে টাকা তোলার ক্ষেত্রে নিয়ে এসেছে একটি পরিবর্তন। নতুন সার্কুলার অনুযায়ী, আগামী ১ ফেব্রুয়ারি থেকে পেনশন সিস্টেম চলাকালীন জরুরী ক্ষেত্রে মাত্র ৩ বার টাকা তুলতে পারবেন গ্রাহকরা, তাও সর্বাধিক ২৫ শতাংশ পর্যন্ত।

Fastag এর নিয়মে আসছে পরিবর্তন

২) Fastag হল টোল ট্যাক্স কেটে নেওয়ার আধুনিকীকরন মাধ্যম। যাদের এই অ্যাকাউন্ট রয়েছে কিন্তু KYC করা নেই, তাদের অ্যাকাউন্টকে ব্ল্যাকলিস্টেড করা হবে আগামী ৩১ শে জানুয়ারি ২০২৪ থেকে। যারা Fastag ব্যবহার করেন তারা ১ ফেব্রুয়ারির আগেই কেওয়াইসি আপডেট করিয়ে নেবেন অবশ্যই।

গাড়ির দাম বাড়াবে টাটা মোটরস

৩) ভারতের অন্যতম গাড়ি সংস্থা টাটা মোটরস আগামী ফেব্রুয়ারি মাস থেকে তাদের সমস্ত গাড়ির দাম বৃদ্ধি করতে চলেছে। এই সংস্থার সমস্ত গাড়ির দাম ০.৪৫ শতাংশ বৃদ্ধি পাবে আগামী দিনে। গাড়ি তৈরির খরচ বাড়ার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছেন টাটা মোটরস।

আরও পড়ুন : এক টাকাও লাগবে না, বিনামূল্যে পাবেন LPG সিলিন্ডার! আবেদন করুন ঝটপট

ক্রেডিট কার্ডের নিয়মে আসছে পরিবর্তন

৪) স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের তরফ থেকে ক্রেডিট কার্ডের ক্ষেত্রে এসেছে বড় পরিবর্তন। এবার ক্রেডিট কার্ডের মাধ্যমে ইএমআই লেনদেনের ক্ষেত্রে এক শতাংশ প্রসেসিং ফি ধার্য করবে ব্যাংক। আগামী ১ ফেব্রুয়ারি থেকে এই নতুন নিয়ম চালু করা হবে।

আরও পড়ুন : করুন এই একটি ছোট্ট কাজ, নাহলে আর ফ্রীতে মিলবে না রেশন

বদলে যাবে রান্নার গ্যাসের দাম

৫) আগামী ফেব্রুয়ারি মাস থেকে রান্নার গ্যাসের দামে আসবে বড় পরিবর্তন। রান্নার গ্যাসের দাম আগামী দিনে কমে গেলে তা সমগ্র ভারতবাসীর জন্য হবে স্বস্তির খবর। তবে যদি সাধারণ গ্রাহকদের গ্যাসের দামের ক্ষেত্রে দাম অপরিবর্তিত থাকে, সে ক্ষেত্রেও প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় থাকা গ্যাস সিলিন্ডারের দাম কমে যাবে বলে মনে করা হচ্ছে।